SC to Set Up Expert Committee Look Into Pegasus Row, Order on Pleas Next Week

বিরোধীদের দাবিতে সিলমোহর!পেগাসাস কাণ্ডে তদন্ত করাবেসুপ্রিম কোর্ট , স্পষ্ট করলেন প্রধান বিচারপতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অবশেষে ফোনে আড়ি পাতা কাণ্ডে কেন্দ্রীয় স্তরে শুরু হচ্ছে তদন্ত। পেগাসাস (Pegasus) কেলেঙ্কারিতে তদন্তের জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করার সিদ্ধান্ত নিল শীর্ষ আদালত (Supreme Court)। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে অন্য একটি মামলার শুনানি চলাকালীন একথা জানিয়েছেন খোদ প্রধান বিচারপতি এন ভি রামানা।

এদিন প্রধান বিচারপতি বলেন, ‘আমরা এই বিষয়ে আগেই একটি নির্দেশ দিতে চেয়েছিলাম। কিন্তু একটা বিশেষজ্ঞ কমিটি গঠনের বিষয়ে ভাবনাচিন্তা চলছিল। তবে ব্যক্তিগত কারণে কয়েকজন এই কমিটির অংশ হতে চাননি। সেই কারণে দেরি হয়েছে। পেগাসাস নিয়ে আমরা আগামী সপ্তাহে নির্দেশ দেওয়ার চেষ্টা করব।’

এর আগে কেন্দ্রীয় সরকার জানায়, তারা পেগাসাস ইস্যুতে সবিস্তারিত হলফনামা জমা দেবে না সুপ্রিম কোর্টে। কেন্দ্রীয় সরকারের তরফের আইনজীবী সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, এই বিষয়টি জনসমক্ষে আনার মতো নয়। পাশাপাশি সুরক্ষার স্বার্থে সরকার হলফনামা জমা দেবে না।

হলফনামা জমা না দেওয়ায় গত ১৩ সেপ্টেম্বর এই মামলার রায়দান স্থগিত রাখে সুপ্রিম কোর্ট। এর আগে পেগাসাস কাণ্ডে যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে তারা বলে, পেগাসাসের মাধ্যমে ফোনে আড়ি পাতার অভিযোগ অনুমানের ভিত্তিতে আনা হয়। কেন্দ্রের দাবি, কোনও রকম প্রমাণ ছাড়া সংবাদমাধ্যমে পেগাসাসের ইস্যুটি রিপোর্ট করা হয়। এই নিয়ে ভ্রান্ত ধারণা দূর করার জন্য বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে বলেও জানায় সরকারপক্ষ। তবে এবার সুপ্রিম কোর্ট নিজেই একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে তদন্তের নির্দেশ দিতে চলেছে।

দেশের শীর্ষস্থানীয় সাংবাদিক, রাজনৈতিক ব্যক্তিত্ব এবং বিশিষ্টদের ফোনে আড়ি পাতার ঘটনায় আদালতের নজরদারিতে তদন্তের আবেদন জানিয়েছিল এডিটর্স গিল্ড (Editors Guild)। এ ছাড়াও পেগাসাস ইস্যুতে তদন্তের দাবিতে সুপ্রিম কোর্টে আরও বেশ কয়েকটি পিটিশন দাখিল হয়েছিল। সব মিলিয়ে ১২টি পিটিশন জমা পড়েছে। সংসদের বাদল অধিবেশন জুড়ে পেগাসাস বিতর্ক ছিল শিরোনামের শীর্ষে। বিরোধী নেতাদের দেখা গিয়েছে ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে। তাই বহুবারই অধিবেশন মুলতুবি করতে হয়েছে স্পিকার কিংবা চেয়ারম্যানকে। এমনকী, নির্দিষ্ট সময়ের কয়েকদিন আগেই শেষ করে দেওয়া হয়েছিল অধিবেশন। বিরোধীদের দাবি ছিল, ফোনে আড়িপাতা কাণ্ডে যৌথ সংসদীয় কমিটি গঠন করে তদন্ত করতে হবে। শীর্ষ আদালতের এই সিদ্ধান্তে বিরোধীরা নিজেদেরই জয় দেখছেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest