Section 144 imposed in Lucknow ahead of Christmas, New Year

Section 144: বড়দিন, বর্ষবরণে ১৪৪ ধারা জারি যোগীরাজ্যে, পানশালায় প্রবেশেও কড়া নিয়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বড়দিনের দিন থেকেই ১৪৪ ধারা জারি হবে লখনউয়ে। যোগী আদিত্যনাথ সরকার জানিয়েছে, বড়দিন ও নববর্ষের সময় বিশৃঙ্খল পরিস্থিতি এড়াতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বড়দিনের দিন পানশালা, রেস্তোরাঁ, শপিং মলে ঢোকার ক্ষেত্রেও একাধিক বিধিনিষেধ জারি হয়েছে।

১৪৪ ধারা জারি থাকার কারণে শপিং মল, পানশালা, রেস্তরাঁ, হোটেল-সহ অন্য জায়গায় জমায়েতের উপরেও থাকছে বিধিনিষেধ। নির্দিষ্ট সংখ্যক মানুষজনই প্রবেশ করতে পারবেন। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, কোনও জায়গায় যা ধারণ ক্ষমতা, তার থেকে বেশি মানুষকে প্রবেশ করতে দেওয়া যাবে না। সেই অনুষ্ঠান কোনও প্রেক্ষাগৃহের ভিতরে হোক বা বাইরে, নিয়ম একই। নিয়ম বলবত্ থাকবে ২ জানুযারি পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে এও জানানো হয়েছে, এই নিয়ম যাঁরা মানবেন না, তাঁদের ভারতীয় দণ্ডবিধির ১৪৪ ধারা লঙ্ঘনের শাস্তি মিলবে। এই নোটিস হোটেল, পানশালা, শপিং মলের বাইরে লাগিয়ে রাখতে হবে এবং তা মেনে চলতে হবে। এই দায়িত্ব কর্তৃপক্ষেরই। পুলিশের তরফে আরও জানানো হয়েছে, স্থায়ী এবং অস্থায়ী লাইসেন্স পেয়েছে যে সব পানশালা, তাদের সব নিয়ম মেনে চলতে হবে। নির্দিষ্ট সময়ের পর সেই পানশালা খোলা রাখা যাবে না।

পানশালা, রেস্তরাঁ, অন্য জায়গায় মাইক বাজানো যাবে না। শব্দমাত্রা নিয়ন্ত্রণের মধ্যে রাখতে হবে। বেশি রাত অবধি মাইক, সাউন্ড বক্স বাজালে ফাইন নেওয়া হবে।লখনউ পুলিশের তরফে জানানো হয়েছে, প্রতিবার বড়দিন ও নববর্ষের দিন লখনউয়ের নানা জায়গায় জমায়েত হয়। সেই থেকে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। পানশালাগুলিতে নানা অপ্রীতিকর ঘটনা ঘটে। এইসব বন্ধ করার জন্য এ বছর এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest