দেশে অমিল করোনা সুরক্ষা কিট তা সত্ত্বেও সার্বিয়াকে চিকিৎসা সামগ্রী রফতানি! নিরুত্তর কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: করোনা-মোকাবিলায় সাজ-সরঞ্জামের অভাব নিয়ে ধারাবাহিক ভাবে অভিযোগ করে আসছেন গোটা দেশের চিকিৎসকদের একটা বড় অংশ। এরই মধ্যে খবর মিলল, সার্বিয়াকে ৩৫ লক্ষ সার্জিকাল গ্লাভস রফতানি করতে চলেছে ভারত। আজ কোচির কাস্টমস বিভাগ থেকে একটি টুইট করে জানানো হয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে আন্তর্জাতিক লড়াইয়ের অংশ হিসেবেই ভারতের এই দস্তানা রফতানির কনসাইনমেন্টে ছাড়পত্র দিতে চলেছে তারা।

এই টুইট ঘিরেই জুড়েছে বিতর্ক। প্রশ্ন ওঠে, দেশে একের পর এক হাসপাতাল কর্তৃপক্ষ এবং ডাক্তারেরা যখন লাগাতার ভিডিয়ো মেসেজ করে প্রধানমন্ত্রীর কাছে গ্লাভস, মাস্কের অভাবের কথা জানাচ্ছেন, তখন কোন যুক্তিতে তা বিদেশে পাঠানো হচ্ছে?  স্বাস্থ্য মন্ত্রককে বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে, মন্ত্রক জানায় তারা এ ব্যাপারে কিছুই জানে না। বিদেশ মন্ত্রকও এ নিয়ে কোনও স্পষ্ট ইঙ্গিত দেয়নি।

আরও পড়ুন: চাপা পরে গিয়েছিল করোনায়, নিজামুদ্দিন টেনে এনে গেরুয়া শিবির ফিরিয়ে আনছে CAA-NRC

বুধবার সকালে ইউএনডিপি ইন সার্বিয়া নামে সার্বিয়ায় রাষ্ট্র সঙ্ঘের উন্নয়ন প্রকল্পের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি কার্গো বিমানের ছবি টুইট করা হয়। জানানো হয়, ভারত থেকে ৯০ টন মেডিকেল প্রোটেকটিভ ইক্যুইপমেন্ট নিয়ে দ্বিতীয় বোয়িং ৭৪৭ বিমানটি বেলগ্রাদেতে অবতরণ করেছে। এই গুরুত্বপূর্ণ পণ্য কেনায় সার্বিয়ার সরকারকে সাহায্য করেছে রাষ্ট্রসঙ্ঘ। অন্যদিকে ইউএনডিপি সার্বিয়া এই বিশেষ উড়ানের ব্যবস্থা করে দ্রুত ডেলিভারির আয়োজন করেছে। এই প্রথম নয়, এর আগেও একইভাবে ২৭ মার্চ বিমানে ৪০ টন সুরক্ষা পরিধান রফতানি করা হয়েছে সার্বিয়াতে।

বুধবারের টুইটটি রিটুইট করে কংগ্রেসের মুখপাত্র মনীশ তিওয়ারি লেখেন, “প্রধানমন্ত্রীর কাছে জানতে চাই এটা কী হচ্ছে? আমাদের এখানে লড়াই করা স্বাস্থ্যকর্মীদেরই পর্যাপ্ত প্রোটেকটিভ পরিধান নেই আর আমরা সার্বিয়াতে রফতানি করছি।” এই রফতানির বিষয়ে জানতে চাওয়া হলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে তারা এই বিষয়টি সম্পর্কে কিছুই নাকি জানে না। “আমাদের সবচেয়ে প্রথমে চেষ্টা থাকবে ভারতে যাতে চিকিৎসা সামগ্রীর প্রয়োজনীয় রসদ তৈরি থাকে এবং তার জন্যে প্রয়োজনে আমরা বিশ্বের অন্যান্য দেশগুলি থেকেও উপাদান সংগ্রহ করতে পারি। কিন্তু সার্বিয়ার প্রতি যথেষ্ট শ্রদ্ধা রেখেই বলছি আমি এখনও পর্যন্ত এই রফতানি সম্পর্কে জানি না”, বলেছেন স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম-সচিব লব আগরওয়াল।

অথচ আমাদের দেশে ঠিকভাবে সুরক্ষাকিট না পাওয়ায় করোনা আক্রান্তদের চিকিৎসা করতে গিয়ে চিকিৎসকরা নিজেরাই ওই মারাত্মক ভাইরাসের শিকার হচ্ছেন। এখনও পর্যন্ত যা খবর, যথেষ্ট স্বাস্থ্য সুরক্ষা ছাড়াই কাজ করার সময় করোনা ভাইরাস রোগীদের সংস্পর্শে আসায় দেশ জুড়ে প্রায় ১০০ জন চিকিৎসক করোনা সংক্রামিত হয়েছেন। গোটা দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই রকম অসংখ্য অভিযোগ আসছে। এরই মধ্যে সোমবার, কেন্দ্র বলেছে যে এই অভাব পূরণের জন্যে তারা দক্ষিণ কোরিয়া এবং চিন থেকে প্রচুর ব্যক্তিগত ব্যবহার যোগ্য সুরক্ষা সরঞ্জাম (পিপিই) আমদানি করার চেষ্টা চালাচ্ছে।

আরও পড়ুন: নেই পিপিই, করোনা আতঙ্কে সন্ত্রস্ত খোদ চিকিৎসকেরা

Gmail 7

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest