Covovax: শিশুদের উপর ইন্দো-আমেরিকান টিকা কোভোভ্যাক্স ট্রায়ালের আবেদন জানাচ্ছে সেরাম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতে শিশুদের উপর কোভিড-১৯ ভ্যাকসিন (COVID-19 vaccine) কোভোভ্যাক্সের ট্রায়াল শুরুর প্রস্তুতি নিচ্ছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (Serum Institute of India)। সংস্থার সূত্র উদ্ধৃত করে শনিবার টাইমস অব ইন্ডিয়ার রিপোর্টে বলা হয়েছে, আগামী জুলাই মাসে শিশুদের উপর এই ভ্যাকসিনের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করার পরিকল্পনা নিয়েছে সেরাম। এই ট্রায়ালে ৯২০টি শিশুকে অন্তর্ভূক্ত করা হবে।

সেরামের সিইও জানিয়েছেন, আগামী মাস থেকে দেশের ১০টি জায়গায় এই ট্রায়াল চালানো হবে। তার জন্য ডিসিজিআই-এর অনুমোদন চাওয়া হয়েছে। প্রথমে ১২-১৭ বছর বয়সিদের উপর এই ট্রায়াল চালানো হবে। তার পর ২-১১ বছর বয়সিদের।

আরও পড়ুন: ল্যাপস হওয়া LIC Policy ফের চালু করতে চান? জেনে নিন পদ্ধতি

সংস্থার সিইও আদর পুনাওয়ালা এই টিকা নিয়ে খুব উৎসাহ এবং আশা প্রকাশ করেছেন। তিনি বলেন, “একটা নতুন মাইলস্টোনে পৌঁছেছি। এ সপ্তাহে পুণেতে কোভোভ্যাক্স-এর প্রথম ব্যাচ তৈরি হবে। ভাবতেই খুব ভাল লাগছে যে আমাদের সংস্থা শিশুদের জন্য টিকা উৎপাদন করতে চলেছে।” একই সঙ্গে পুনাওয়ালার দাবি, শিশুদের জন্য তৈরি এই টিকা প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি। যা অনুর্ধ্ব ১৮ বছর বয়সিদের সুরক্ষিত রাখবে। টিকার ট্রায়ালও শুরু হয়ে গিয়েছে।

সেরাম ছাড়াও দেশে শিশুদের টিকা তৈরির দৌড়ে রয়েছে হায়দরাবাদের ভারত বায়োটেক এবং আমদাবাদের জাইডাস ক্যাডিলা। ভারত বায়োটেক ইতিমধ্যেই ১২-১৮ বছর বয়সিদের উপর ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করে দিয়েছে। তারা নেসাল কোভিড টিকারও ট্রায়াল চালাচ্ছে। জাইডাস ক্যাডিলা-ও ১২-১৮ বছর বয়সিদের ক্লিনিক্যাল ট্রায়াল চালাচ্ছে। এর পর তারা ৫-১২ বছর বয়সিদের ক্ষেত্রেও এই ট্রায়ালের চিন্তাভাবনা শুরু করেছে।

আরও পড়ুন: Tripura Crisis: বিপ্লব দেবের শক্তি পরীক্ষার বৈঠকে এলেনই না মুকুল ঘনিষ্ঠ সুদীপরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest