Shakaracharyay of Puri Nischalananda wants to talk about meccashwar temple

Mecca Masjid: মক্কা মসজিদ নয়, ‘মক্কেশ্বর’ মহাদেবের মন্দির! দাবি পুরীর শঙ্করাচার্যের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জ্ঞানবাপী (Gyanvapi Masjid) নিয়ে বিতর্কের রেশ মিটতে না মিটতেই এ বার সৌদি আরবের (UAE) মক্কায় শিবমন্দির আছে বলে উঠে গেল দাবি। এই বিষয় নিয়ে আলোচনার দাবিও জানালেন পুরীর শঙ্করাচার্য নিশ্চলানন্দ। রবিবার রাজস্থানে (Rajasthan) হিন্দু রাষ্ট্র নিয়ে একটি আলোচনাসভায় এই দাবি তোলেন তিনি।

রবিবার রাজস্থানের একটি শহরে আয়োজিত হয়েছিল হিন্দু রাষ্ট্র নিয়ে আলোচনাসভা। সেখানে আমন্ত্রিত ছিলেন পুরীর শঙ্করাচার্য নিশ্চলানন্দও। সেখানেই তিনি বলেন, ‘‘কেবল জ্ঞানবাপী নিয়ে আলোচনা করলে হবে না। এ বার আমাদের মক্কা নিয়েও কথা বলা উচিত। সেখানে মক্কেশ্বর মহাদেবের মন্দির রয়েছে।’’ এখানেই অবশ্য থামেননি নিশ্চলানন্দ। তাঁর দাবি, ভারত নিজেকে ‘হিন্দু রাষ্ট্র’ বলে ঘোষণা করার সঙ্গে সঙ্গে বিশ্বের আরও অন্তত ১৫টি দেশ নিজেদের হিন্দু রাষ্ট্র ঘোষণা করবে। কোন কোন সেই দেশগুলি? পুরীর শঙ্করাচার্য নিশ্চলানন্দের দাবি— নেপাল, মরিশাস নিজেদের ‘হিন্দু রাষ্ট্র’ বলে ঘোষণায় রাজি।

আরও পড়ুন: Karnataka: ১৬ দলিতকে তালাবন্দি, বিজেপি নেতার অত্যাচারে গর্ভপাত হল যুবতীর

তবে এই প্রথম নয়, মক্কায় শিবমন্দির (Mecceshwar Mahadev Temple) থাকার প্রসঙ্গে আগেও সরব হয়েছে পুরীর অন্যতম প্রধান পুরোহিত। গত জুন মাসে কাশী সফরের সময় মক্কার ভিতরে শিব মন্দিরের অবস্থান নিয়ে সরব হন শঙ্করাচার্য স্বামী নিশ্চলানন্দ । চলতি বছরের এপ্রিল মাসে হিন্দু মহাসভায় (Hindu) হিন্দুদের নতুন বছরের ক্যালেন্ডার লঞ্চের সময় মুঘল সময়ের বেশ কিছু স্থাপত্যের প্রশ্ন ওঠে, যেগুলি মুঘল আমল থেকে মুসলিম কোনও নামে পরিচিত।

প্রসঙ্গত, জ্ঞানবাপী মসজিদের চত্বরে ওজুখানায় শিবলিঙ্গের উপস্থিতি দাবি করা হয়েছিল। শুধু তাই নয়, ওই শিবলিঙ্গের বয়স জানার জন্য ‘কার্বন ডেটিং’ পরীক্ষা করার আবেদন জানিয়ে বারাণসী জেলা আদালতের দ্বারস্থ হন আবেদনকারীরা। শুক্রবার সেই আবেদন খারিজ করে দিল আদালত। অর্থাৎ মসজিদের মধ্যে কার্বন ডেটিং প্রক্রিয়ার অনুমতি দেওয়া হয়নি।

আরও পড়ুন: New Omicron in India: করোনার নয়া XBB ভ্যারিয়েন্ট হাজির বাংলাতেও, ভারতে আক্রান্ত ৭১ জন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest