Sharad Yadav: Socialist leader, ex-Union minister, 7-time MP Sharad Yadav passes away at 75

Sharad Yadav: প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শরদ যাদব প্রয়াত, বয়স হয়েছিল ৭৫

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা আরজেডি নেতা শরদ যাদব। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৫। বৃহস্পতিবার টুইটারে শরদ যাদবের প্রয়াণের খবর জানান তাঁর কন্যা সুভাষিণী। টুইটারে তিনি লিখেছেন, ‘‘বাবা আর নেই।’’

১৯৪৭ সালের ১ জুলাই মধ্যপ্রদেশের বাবাই গ্রামে জন্ম শরদের। জবলপুর রবার্টসন কলেজ এবং গভর্নমেন্ট সায়েন্স কলেজ থেকে বিজ্ঞান বিভাগে পড়াশোনা। জবলপুর ইঞ্জিনিয়ারিং কলেজে থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রিও নেন। কৃষিবিদ, শিক্ষাবিদ এবং ইঞ্জিনিয়ার হিসেবেই পরিচয় দিতেন নিজের। তবে জন্মভূমি মধ্যপ্রদেশ হলেও, শরদের কর্মভূমি ছিল বিহার। তাঁর মেয়ে সুভাষিণী রাজা রাও ২০২০-র বিহার নির্বাচনের আগে কংগ্রেসে যোগ দেন। শরদের ছেলে শান্তনু বুন্দেলা ইউনিভার্সিটি অফ লন্ডনে পড়াশোনা করেন।

আরও পড়ুন: Joshimath: শিবলিঙ্গে ফাটল, ধসে গেল শঙ্করাচার্যের মঠ! জোশীমঠকে বসবাসের অযোগ্য বলে ঘোষণা

উল্লেখ্য, জয়প্রকাশ নারায়ণের নেতৃত্বাধীন আন্দোলন থেকে উঠে আসা সাতের দশকের একঝাঁক সমাজবাদী রাজনীতিকের অন্যতম প্রতিনিধি শারদ যাদব। রামমনোহর লোহিয়ার আদর্শে দীক্ষিত। ‘ইন্দিরা হটাও’ আন্দোলনে লালুপ্রসাদ যাদব, নীতীশ কুমার, জর্জ ফার্নান্ডেজদের পাশাপাশি সক্রিয় মুখও ছিলেন। তিনি ১৯৭৪ সালে জনতা পার্টির ‘হলধর কিষান’ প্রতীকে জয়ী হওয়া প্রথম সাংসদ (জব্বলপুর কেন্দ্র)। ১৯৯৭ সালে জনতা দল ভেঙে তৈরি করেন জেডিইউ। ২০১৬ পর্যন্ত তার সভাপতি ছিলেন। পরে দলবিরোধী কাজের অভিযোগে পার্টি ও সাংসদ পদ থেকে বহিষ্কৃত হন। সংসদীয় ক্ষেত্রে তাঁকে বলা হত, রাজনীতির বিবেক। সাতবারের লোকসভা সাংসদ শারদ ছিলেন এনডিএ’র আহ্বায়ক, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীও। সবথেকে চমকপ্রদ হল, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ ও বিহার—তিন রাজ্যে সমানভাবে রাজনৈতিক সাফল্য পেয়েছিলেন সেই ছাত্রাবস্থা থেকে। পরে বিহারে সোস্যালিস্ট নেতা হিসেবে পরিচিতি পান।

বর্ষীয়ান এই নেতার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে রাজনৈতিক মহলে। টুইটারে শোকজ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী– সহ একাধিক নেতা–নেত্রীরা।

আরও পড়ুন: Shirdi Accident: সিরডি যাওয়ার পথে বাসে ধাক্কা ট্রাকের, মৃত ৭ মহিলা-সহ ১০ যাত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest