Significant remarks by Mamata after meeting Sonia, ‘I am not a leader, cadre’

‘আমি লিডার নই, ক্যাডার’, Sonia’র সঙ্গে সাক্ষাতের পর তাৎপর্যপূর্ণ মন্তব্য Mamata’র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিজেপি-কে রুখতে হলে বিরোধীদের একজোট হতে হবে বলে বার্তা দিয়েছিলেন একুশের মঞ্চেই। দিল্লিতে সনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক সেরেও একই বার্তা দিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর মতে, ২০২৪-এর বিধানসভা নির্বাচনে বিজেপি-কে হারাতে হলে সব বিরোধী দলগুলিকে একজোট হয়ে ঝাঁপিয়ে পড়তে হবে। সনিয়ার সঙ্গে জোট নিয়ে ‘সদর্থক’ আলোচনা হয়েছে বলে জানালেও, বিরোধী শক্তিকে ঐক্যবদ্ধ করা প্রয়োজন বলে সেখানে মন্তব্য করেন মমতা।

মঙ্গলবারই মমতা দিল্লিতে তিনজন Congress নেতার সঙ্গে বৈঠক করেছিলেন। তারপর থেকেই আজ সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) সঙ্গে তাঁর ‘চায়ে পে চর্চা’কে ঘিরে জল্পনার পারদ চড়ছিল। বিরোধী জোটের সলতে পাকানোর যে কাজ তৃণমূল নেত্রী শুরু করেছিলেন, এই বৈঠকের পর তা কতটা গতি পায় সেদিকে নজর ছিল রাজনৈতিক মহলের। বৈঠকের আগেই অবশ্য দলীয় সাংসদদের মমতা জানিয়েছিলেন, দেশজুড়ে BJP বিরোধী জোটের ব্যাপারে আশাবাদী তিনি। তবে, জোটের নেতৃত্ব কে দেবেন, সেটা খোলসা করেননি তৃণমূল নেত্রী। প্রসঙ্গ, এড়াতে তিনি মন্তব্য করেছিলেন, আমি জ্যোতিষী নই, যে যেখানে শক্তিশালী, সে সেখানে লড়বে।

আরও পড়ুন: ছাতা হাতে সাংবাদিকদের মুখোমুখি দিদি, মোদীকে বার্তা মমতার,দাঁড়ালেন বৃষ্টিভেজা রাস্তাতেই

স্বাভাবিকভাবেই সনিয়া গান্ধীর সঙ্গে তাঁর বৈঠকে যে বৃহত্তর জোট নিয়ে আলোচনা হবে সেটা প্রত্যাশিতই ছিল। হলও তাই। তাৎপর্যপূর্ণভাবে এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন রাহুল গান্ধীও (Rahul Gandhi)। প্রায় এক ঘণ্টার বৈঠক শেষে মমতা জানালেন, ” সনিয়া গান্ধীজি আমাকে চা চক্রে ডেকেছিলেন। রাহুল গান্ধীও বৈঠকে ছিলেন। বিরোধী ঐক্য নিয়ে আলোচনা হয়েছে। বিজেপিকে হারাতে এক হতেই হবে।” মুখ্যমন্ত্রী জানিয়েছেন, একটা জোট গঠন হবে। সমমনোভাবাপন্ন সব দলকে আমন্ত্রণ জানানো হবে, সেই জোটে অংশ নিতে। সূত্রের খবর, সনিয়ার সঙ্গে এই বৈঠকের পর এবার শরদ পওয়ার এবং অখিলেশ যাদবের সঙ্গেও কথা বলবেন মমতা। জোটের নেতা প্রসঙ্গে এখানেও মমতার বক্তব্য, “আমি একা কিছু নই। আমি লিডার নই, আমি ক্যাডার। আমি রাস্তায় নেমে লড়াই করি।”

ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে বিরোধীদের ফোনে আড়ি পাতা নিয়ে বুধবারও উত্তাল ছিল সংসদের বাদল অধিবেশন। সেখানে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও সরকারের বিরুদ্ধে বিক্ষোভে শামিল হতে দেখা গিয়েছে। বিজেপি-র অভিযোগ, ইচ্ছাকৃত ভাবে সংসদের অধিবেশন বানচাল করে দেওয়া হচ্ছে। কিন্তু মমতার প্রশ্ন, ‘‘সরকার পেগাসাস নিয়ে জবাব দিচ্ছে না কেন? মানুষ তো জানতে চাইছেন। সংসদে আলোচনা হবে না তো কোথায় হবে? চায়ের দোকানে? এটা কি চায়ের দোকানে আলোচনার বিষয়? সংসদে জবাব দিতে হবে সরকারকে।’’

আরও পড়ুন: Bank Deposits: ব্যাঙ্ক ডুবলে ৯০ দিনের মধ্যেই পাবেন ৫ লক্ষ টাকা পর্যন্ত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest