ল্যাপস হওয়া LIC Policy ফের চালু করতে চান? জেনে নিন পদ্ধতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রিমিয়াম জমা না দিতে পারার জন্য কোনও LIC Policy কি ল্যাপস হয়ে গিয়েছে? তা হলে সেই পলিসি ফের চালু করার সুযোগ নিতে পারেন। তবে তার জন্য রয়েছে বেশ কয়েকটি শর্ত। বিনিয়োগকারীরা সহজেই LICর দেওয়া বিভিন্ন উপায় ব্যবহার করে তাদের বিমা নীতি ফের চালু করতে পারেন। তবে এটি করা বিনিয়োগকারীদের জন্য কিছুটা ব্যয়বহুল হতে পারে।

এই কঠিন সময়ে নিরাপত্তা অব্যাহত রাখতে মেয়াদ উত্তীর্ণ (Lapsed) পলিসিগুলি ফের চালু করার সুযোগ দিচ্ছে ভারতীয় জীবন বিমা নিগম (LICI)। কোনও অনিবার্য কারণে সময় মতো প্রিমিয়াম জমা করতে না পারায় বাতিল হয়ে যাওয়া পলিসিগুলি আবার চালু করতে পারবেন পলিসি হোল্ডাররা।

Medical Basis LIC নীতি পুনরুজ্জীবন: Medical Basis Policy Revivalটিকে সাধারণ পুনরুজ্জীবন প্রকল্প হিসাবে ব্যবহার করা যাবে না। একজন বিনিয়োগকারী তার বিমার সময়কালে একবার এই পুনরুজ্জীবন পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।একটি বিবৃতিতে ভারতীয় জীবন বিমা নিগম (LICI) জানিয়েছে, বর্তমান পরিস্থিতি বিবেচনা করে চিকিৎসা সংক্রান্ত কোনও বিষয়ে ছাড় দেওয়া হবে না। তবে শুধু মাত্র প্রিমিয়াম জমা করতে বিলম্বের জন্য Late Fee মিটিয়ে দিয়েই এ ধরনের পলিসি ফের চালু করা যাবে। এ ক্ষেত্রে মেয়াদি নিশ্চয়তা (term assurance) এবং অন্যান্য উচ্চ ঝুঁকিপূর্ণ পলিসি ব্যতীত অন্য পলিসিগুলি আওতাভুক্ত হবে।

আরও পড়ুন: আদালতে বিচ্ছেদের প্রক্রিয়া চলছে, ২ সপ্তাহ আগে লোকসভায় নথি জমা নুসরতের

LICর কিস্তি ফের চালু প্রকল্প: কিস্তি পুনর্জীবন প্রকল্পে বিনিয়োগকারীদের বিশেষ পুনরুজ্জীবন প্রচার অভিযানের নির্দিষ্ট শর্ত হিসেবে বলা হয়েছে, যদি কোনও পলিসির প্রিমিয়াম জমা দেওয়ার শেষ তারিখ পাঁচ মধ্যে থাকে এবং তা বকেয়া থাকে, তা হলে ওই পলিসিটি পুনরায় চালু করা যেতে পারে।পলিসি ফের চালু করার জন্য গ্রাহক লেট ফির-র উপর ২০ শতাংশ ছাড় পাবেন। আবার ১-৩ লক্ষ টাকার জন্য ২৫ শতাংশ ছাড় পাবেন।

তবে এ ব্যাপারে একটি বিষয় মাথায় রাখা জরুরি। মেয়াদ পূরণের আগে প্রিমিয়াম জমা করতে করতেই যে পলিসি ল্যাপস হয়েছে, কিন্তু পলিসির মেয়াদ এখনও উত্তীর্ণ হয়নি, শুধুমাত্র সেই পলিসিগুলিই ফের চালু করা যাবে।

আরও পড়ুন: ইলেক্টোরাল ট্রাস্টের ৭৬ শতাংশ চাঁদাই পেয়েছে গেরুয়া শিবির,কর্পোরেটদের আস্থা বিজেপিতেই !

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest