Site icon The News Nest

Rahul Gandhi: রাহুলের ‘ফ্লাইং কিস’ সংসদে? স্পিকারের কাছে নালিশ স্মৃতির, হেমা বললেন ‘আমি দেখিনি’

rahul kiss

সাংসদ পদ ফিরে পাওয়ার পরে আজ, বুধবার প্রথম লোকসভায় অনাস্থা প্রস্তাবের পক্ষে বক্তব্য করেছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। যথারীতি, বিতর্ক পিছু ছাড়ল না এদিনও। আজ বক্তৃতা শেষ করেই সংসদ ছেড়ে বেরোনোর সময়ে দেখা যায়, বিজেপি সাংসদদের উদ্দেশে একটি ‘ফ্লাইং কিস’ (Flying Kiss in Parliament) ছুড়ে দেন তিনি।

ব্যস, এই নিয়েই মহা খেপে গিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি (Smriti Irani)। রাহুলের বক্তব্যের জবাব দিতে গিয়ে, স্মৃতি ইরানি ‘সংসদে চুমু’র অভিযোগ তুলে দাবি করেন, দেশের সংসদে এই ধরণের আচরণ আগে কখনও দেখা যায়নি। শুধু তাই নয়, এমন আচরণ রাহুল গান্ধী ‘নারীবিদ্বেষী’ মনোভাবের পরিচয় বলেও আক্রমণ করেন তিনি। স্মৃতি ওই অভিযোগ করার পরেই বিজেপির মহিলা সাংসদেরা লোকসভার স্পিকার ওম বিড়লার ঘরে গিয়ে তাঁর কাছে রাহুলের বিরুদ্ধে ওই মর্মে অভিযোগ করেন। বিজেপির মহিলা সাংসদদের নিয়ে স্পিকারের ঘরে গিয়েছিলেন কৃষি প্রতিমন্ত্রী শোভা করণদাজে।

তবে রাহুল উড়ন্ত চুম্বন ছুড়েছেন, এমন কিছু সংসদের বিতর্কের সরাসরি সম্প্রচারে দেখা যায়নি। তবে প্রত্যক্ষদর্শীদের অনেকের বক্তব্য, সভাকক্ষ থেকে বেরিয়ে যাওয়ার সময় রাহুলের হাতে থাকা কিছু নথিপত্র মেঝেতে পড়ে যায়। তা দেখে সরকার পক্ষের অনেকে হাসতে শুরু করেন। রাহুল নথিপত্র কুড়িয়ে নেওয়ার সময়েই নাকি ট্রেজারি বেঞ্চের দিকে তাকিয়ে উড়ন্ত চুম্বন ছোড়ার ভঙ্গি করেছেন। ট্রেজারি বেঞ্চে যে হেতু বিজেপির মহিলা সাংসদেরাও ছিলেন (স্মৃতি তখন বলতেও শুরু করে দিয়েছেন), তাই তাঁরা সদলবলে রাহুলের বিরুদ্ধে অভিযোগ জানাতে স্পিকারের ঘরে যান।

আরও পড়ুন: Rahul Gandhi: সত্যের জয় হবেই, সুপ্রিম রায়ে উচ্ছাস রাহুলের, সোমবারই কি সংসদে ফিরতে পারবেন?

রাহুলের বক্তব্যের পরে স্পিকার নিজের কক্ষে গিয়েছিলেন প্যানেলভুক্ত এক সাংসদকে সভা সামলানোর দায়িত্ব দিয়ে। ওই অভিযোগে বলা হয়েছে, ‘‘কংগ্রেস নারী সশক্তিকরণের কথা মুখে বললেও দলের সাংসদের এই আচরণ প্রমাণ করে দিয়েছে আসলে তাদের মনের কথা কী।’’ কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গেই অভিযোগ জানাতে গিয়েছিলেন বাংলার সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরী। তাঁর কথায়, ‘‘এর আগে উনি (রাহুল) সংসদের ভিতরে চোখ টিপে অশালীন ইঙ্গিত করেছিলেন। এ বার ফ্লাইং কিস! সংসদের ভিতরে এই ধরনের অভব্যতা অতীতে কখনও হয়নি। আমরা স্পিকারের কাছে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছি।’’

রাহুল বা কংগ্রেসের তরফে দুপুর পর্যন্ত ওই বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে প্রতিক্রিয়া যে আসবে, তা নিশ্চিত। বস্তুত, বিষয়টির কোনও প্রামাণ্য তথ্য বা ছবি না-থাকায় বিজেপির অভিযোগের সারবত্তা প্রমাণের ক্ষেত্রেও অসুবিধা থাকতে পারে। যদি না কোনও সিসিটিভি ফুটেজ পাওয়া যায়! সংসদের বাইরে বিজেপি সাংসদ হেমা মালিনীকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আমি রাহুলকে এসন কিছু করতে দেখিনি।’

আরও পড়ুন: Manmohan Singh: কেন্দ্রের বিরোধিতায় হুইলচেয়ারে সংসদে মনমোহন, শ্রদ্ধায় নত নেটিজেনরা

Exit mobile version