Supreme Court criticized Uttar Pradesh Govt. over handeling of Lakhimpur Kheri incident

Lakhimpur Kheri: যোগীরাজ্যের কাজে অসন্তুষ্ট সুপ্রিম কোর্ট, শনিবার আদালতে হাজিরা দেবে ছেলে- জানালেন মন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লখিমপুর খেরিতে  ৮ জনের মৃত্যুর ঘটনায় উত্তরপ্রদেশ সরকারের পদক্ষেপে সন্তুষ্ট নয় সুপ্রিম কোর্ট। এদিন মামলার শুনানি চলাকালীন একথা জানানো হল শীর্ষ আদালতের তরফে। ঘটনায় অভিযুক্ত আশিস মিশ্রকে নোটিশ পাঠালেও তিনি হাজিরা দেননি। এর প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের প্রশ্ন, ‘কেন অভিযুক্তকে এই ক্ষেত্রে গ্রেফতার করা হয়নি?’

সুপ্রিম কোর্ট এদিন প্রশ্ন করে, ‘৩০২ নম্বর ধারায় (খুন) কোনও মামলা দায়ের হলে অন্য অভিযুক্তর ক্ষেত্রে কীভাবে পদক্ষেপ নেয় পুলিশ। কেন অভিযুক্তকে এই ক্ষেত্রে গ্রেফতার করা হল না?’ পাশাপাশি শীর্ষ আদালতের তরফে জানিয়ে দেওয়া হয় মামলায় পুলিশের তদন্তে তারা অসন্তুষ্ট। আদালতের তরফে বলা হয়, ‘নিশ্চিত করতে হবে যাতে পুলিশ আধিকারিকরা তদন্তের তথ্য প্রমাণ নষ্ট না করে।’

গতকাল সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি এনভি রামানা-র নেতৃত্বে গঠিত ৩ সদস্যের বেঞ্চ নির্দেশ দেয় যাতে আজ লখিমপুর মামলার বিস্তারিত রিপোর্ট জমা দেয় যোগী সরকার। তারপর উত্তরপ্রদেশ পুলিশ অন্যতম অভিযুক্ত আশিস মিশ্রকে সমনের নোটিস পাঠায়। তবে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস সেই হাজিরা এড়িয়ে যান। এতে সন্তুষ্ট নয় শীর্ষ আদালত। এই মামলার পরবর্তী শুনানি ২০ অক্টোবর হবে।

তবে অভিযুক্তের বাবা তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনি একটি সংবাদ মাধ্যমের কাছে জানিয়ে দিলেন, তাঁর ছেলে পলাতক নয়। নির্দোষ। রাজনৈতিক বিদ্বেষ থেকেই বাবা-ছেলেকে ফাঁসানো হচ্ছে। অজয় মিশ্র বলেছেন, “নিরপেক্ষ ভাবে পুরো ঘটনার তদন্ত করা হচ্ছে। আমাকে এবং আমার ছেলেকে রাজনৈতিক বিদ্বেষ থেকে ফাঁসানোর চেষ্টা চলছে”। তিনি আরও বলেন, “আমাদের কাছে এমন অনেক প্রমাণ আছে, যা থেকে স্পষ্ট আমি এবং আমার ছেলে ঘটনাস্থলে উপস্থিত ছিলাম না। কর্মসূচি থেকে প্রায় ৪ কিলোমিটার দূরের ঘটনা এটা”।

তিনি বলেন, “আমার ছেলে কোথাও পালায়নি। পুলিশ ডাকলে সে নিজের বক্তব্য রেকর্ড করবে। বিষয়টি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও আলোচনা হয়েছে। আজ মুখ্যমন্ত্রীর সঙ্গেও বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। আমার ছেলে এই মামলার আসামি নয়”।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest