Supreme Court fines CPM, BJP and other political parties for withholding information

তথ্য গোপন করায় সিপিএমকে,বিজেপি সহ ন’টি রাজনৈতিক দলকে মোটা জরিমানা সুপ্রিম কোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিহার নির্বাচনের সময় সুপ্রিম কোর্টের নির্দেশ পুরোপুরি পালন করা হয়নি। সেজন্য বিজেপি, কংগ্রেস, সিপিআইএম-সহ ন’টি রাজনৈতিক দলের উপর জরিমানা ধার্য করল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত নির্দেশ দিয়েছিল, প্রার্থীদের অপরাধ-যোগের তথ্য সংবাদপত্র, অফিসিয়াল ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করতে হবে।

কিন্তু বিহার নির্বাচনের সময় পুরোপুরি নির্দেশ পালনে ব্যর্থ হয়েছে। সেজন্য বিজেপি, কংগ্রেস, সিপিআইএম-সহ আটটি রাজনৈতিক দলের উপর জরিমানা ধার্য করেছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়েছে, বিজেপি, কংগ্রেস, রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি), সিপিআই, জনতা দল ইউনাউটেড (জেডিইউ), সিপিআই এবং লোক জনশক্তি দলকে (এলজেপি) এক লাখ টাকা করে জরিমানা ধার্য করা হয়েছে। পুরোপুরি নির্দেশ অমান্যের জন্য সিপিআইএম এবং এনসিপিকে পাঁচ লাখ টাকা করে জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। যে জরিমানার টাকা আগামী আট সপ্তাহের মধ্যে মধ্যে জমা দিতে হবে।

আরও পড়ুন: ত্রিপুরায় গ্রেফতার আরও পাঁচ কর্মী, মিথ্যে মামলায় ফাঁসানোর অভিযোগ তৃণমূলের

দেশের সমস্ত রাজনৈতিক দলগুলিকে সতর্ক করে দিয়েছে সুপ্রিম কোর্ট৷ জানিয়েছে, ভবিষ্যতে প্রার্থীদের ফৌজদারি অপরাধের তালিকা ওয়েবসাইটে দিতে হবে৷ পাশাপাশি নির্বাচন কমিশনকে একটি মোবাইল অ্যাপ তৈরি করতে বলা হয়েছে৷ যেখান থেকে ভোটাররা সহজেই প্রার্থীদের সম্পর্কে তথ্য পেয়ে যাবে।

মঙ্গলবারই সুপ্রিম নির্দেশ দিয়েছে, এবার থেকে ভোটে কেউ প্রার্থী হলে সেই ব্যক্তির অপরাধ-যোগের নথি ৪৮ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে সংশ্লিষ্ট রাজনৈতিক দলকে। জাতীয় বা আঞ্চলিক রাজনৈতিক দল – উভয়ের ক্ষেত্রেই এই নিয়ম সংশ্লিষ্ট কার্যকরী হবে বলে জানানো হয়েছে। সেইসঙ্গে শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে, হাইকোর্টের অনুমতি ছাড়া আইনপ্রণেতাদের বিরুদ্ধে রুজু হওয়া ফৌজদারি মামলা কোনও আইনজীবী প্রত্যাহার করতে পারবেন না।

আরও পড়ুন: UN-এর নিরাপত্তা পরিষদের সভায় বক্তব্য PM Modi-র, সমুদ্র সুরক্ষা নিয়ে আলোচনা, অবাধ বাণিজ্য নিয়েও সওয়াল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest