Supreme Court, in a majority verdict, upholds constitutional validity of EWS Reservation

EWS Reservation: আর্থিক অনগ্রসরদের ১০ শতাংশ সংরক্ষণ বৈধ, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

EWS Reservation: সুপ্রিম কোর্টে বড় জয় নরেন্দ্র মোদী সরকারের। অর্থনৈতিক ভাবে দুর্বল শ্রেণি (ইডব্লিউএস)-র জন্য কলেজ এবং সরকারি চাকরিতে ১০ শতাংশ সংরক্ষণের পক্ষেই রায় দিল সুপ্রিম কোর্ট  (Supreme Court)। দরিদ্রদের জন্য সংরক্ষণ নিয়ে কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত যে বৈধ, তা মনে করেন এই মামলায় শীর্ষ আদালতের ৫ বিচারপতির মধ্যে ৩ জনই (five-judge Bench)। সোমবার তাঁদের পর্যবেক্ষণ, অর্থনৈতিক মানদণ্ডের বিচারে এই সিদ্ধান্ত কোনও ভাবেই বৈষম্যমূলক নয় (EWS Reservation)।

দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় এসে চাকরি, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে আর্থিকভাবে অনগ্রসরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ ঘোষণা করেছিল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। সংসদে বিল পাশ করে তা আইনে পরিণত করেছিল কেন্দ্র। দেশের কোনও রাজনৈতিক দলই খোলাখুলি এর বিরোধিতা করেনি। কিন্তু ২০১৯ সালে ১০ শতাংশ সংরক্ষণের বিরোধিতা করে একটি স্বেচ্ছাসেবী সংস্থা সহ অনেকে সুপ্রিম কোর্টে মোট ৪০টি পিটিশন দাখিল করেছিল। দাখিল করা পিটিশনে বলা হয়েছিল, সংবিধানের ৪৬ নম্বর ধারায় শিক্ষাগতভাবে পিছিয়ে পড়া শ্রেণির কথা বলা হয়েছে, আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণির কথা বলা হয়নি।

সুপ্রিম কোর্টের কাছে দায়ের করা পিটিশনে (EWS Reservation) এই সংরক্ষণ আইনের বৈধতা নিয়ে প্রশ্ন করা হয়েছিল। ৩ জন বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানি হয়েছিল। এতদিন এসসি, এসটি ও ওবিসিদের জন্য সংরক্ষণ ছিল। এখন থেকে আর্থিকভাবে অনগ্রসরদের সর্বমোট ১০ শতাংশ সংরক্ষণে কোনও সমস্যা রইল না। রায়ে শীর্ষ আদালত জানিয়েছে, ১০ EWS সংরক্ষণ কোনওভাবেই অবৈধ নয়।

আরও পড়ুন: Morbi Hospital: মোদী যাবেন আহতদের দেখতে, তড়িঘড়ি রং করা হচ্ছে মোরবির হাসপাতাল

সোমবার রায়দানের সময় শীর্ষ আদালতের বিচারপতি রবীন্দ্র ভাট ছাড়া বাকিরা এই সংরক্ষণ ব্যবস্থার পক্ষেই রায় দিয়েছেন। রায়দানের সময় বিচারপতি মহেশ্বরীর (Justices Dinesh Maheshwari)  সঙ্গে সহমত বিচারপতি ত্রিবেদী (Bela M. Trivedi )। যদিও তিনি বলেছেন, ‘‘বৈষম্যমূলক হওয়ার কারণ দেখিয়ে সংবিধানের ১০৩তম সংশোধনীকে বাদ দেওয়া যায় না। স্বাধীনতার ৭৫ বছরের শেষে আমরা (দেশের) সংরক্ষণ ব্যবস্থাকে পুনর্বিবেচনা করব।’’ এই বেঞ্চের অপর সদস্য বিচারপতি পার্দিওয়ালার মন্তব্য, ‘‘বিচারপতি মহেশ্বরী এবং বিচারপতি ত্রিবেদীর সঙ্গে সহমত পোষণ করে অপরিবর্তিত সংশোধনী বহাল রেখে বলতে পারি যে, সংরক্ষণই শেষ কথা নয়। এটি একটি পথমাত্রা। কিন্তু একে কায়েমি স্বার্থে পরিণত হতে দেওয়া উচিত নয়।’’ (EWS Reservation)

যদিও এই রায়ের বিপক্ষে গিয়ে বিচারপতি ভাটের  (J. Bhat) মত, ‘‘যাঁরা সামাজিক এবং পিছিয়েপড়া শ্রেণির সুবিধাভোগ করছেন, তাঁরা সমাজের ভাল জায়গায় রয়েছেন।’’ বিচারপতি ভাটেরর মতোই প্রধান বিচারপতি ললিতের (Chief Justice U.U. Lalit) পর্যবেক্ষণ, ‘‘অর্থনৈতিক মানদণ্ডের উপর ভিত্তিতে তৈরি এই সংরক্ষণ ব্যবস্থা সংবিধানের মূলগত কাঠামোকে লঙ্ঘন না করলেও এসটি, এসসি, ওবিসি-দের এর থেকে বাদ দেওয়াটা অবশ্যই তা করে।’’ (EWS Reservation)

আরও পড়ুন: Baal Aadhaar Card: ঘরে বসেই পান আধার কার্ড, জানতে গেলে দেখতে হবে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest