Supreme Court mocks Yogi Adityanath government after it blames Pakistan for air pollution

পাকিস্তানের কলকারখানা বন্ধ করতে চান? যোগী সরকারকে ব্যঙ্গ সুপ্রিম কোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিল্লির (Delhi) দূষণের (Pollution) জন্য দায়ী পাকিস্তান (Pakistan)!  সুপ্রিম কোর্টে (Supreme Court) এমনই দাবি করল উত্তরপ্রদেশ (Uttar Pradesh) সরকার। যোগী প্রশাসনের আইনজীবীর এই যুক্তির জবাবে প্রধান বিচারপতি এনভি রামানা কার্যত ব্যাঙ্গ করে বলেন, ”আপনারা কি চান আমরা পাকিস্তানের শিল্প নিষিদ্ধ করি?” দিল্লি-এনসিআর অঞ্চলের বায়ুদূষণ নিয়ে হওয়া এক মামলার শুনানি ছিল শুক্রবার। সেই শুনানিতেই এমন মন্তব্য শীর্ষ আদালতের।

দূষণে মুখ ঢেকেছে দিল্লি। ধোঁয়াশায় মুড়েছে রাজপথ। বাতাসে ভাসছে বিষ। দীপাবলির পর যেন সেই দূষণ আরও বিকট আকার নিয়েছে। সেই সময় থেকেই নষ্ট শস্যের গোড়া পোড়ানোর ধোঁয়ায় সৃষ্ট দূষণকে কেন্দ্র করে শুরু হয় পারস্পরিক চাপানউতোরের খেলা। পরিস্থিতি এমন দাঁড়ায়, ১৩ নভেম্বর থেকে বন্ধ করে দেওয়া হয় সমস্ত স্কুল-কলেজ। সোমবার তা খুললেও ফের শুক্রবার থেকে বন্ধ করে দেওয়া হয়েছে রাজধানীর সব শিক্ষা প্রতিষ্ঠান।

আরও পড়ুন: আজ মুম্বইয়ে শরদ-মমতা বৈঠক, সাক্ষাৎ নাগরিক সমাজ ও শিল্পপতিদের সঙ্গেও

এই পরিস্থিতিতে শুক্রবার উত্তরপ্রদেশের আইনজীবী রঞ্জিৎ কুমার দাবি করেন, রাজধানীর দূষণ সংক্রান্ত বিষয়ে উত্তরপ্রদেশের কোনও ভূমিকা নেই। তিনি বলেন, তাঁদের রাজ্যে সমস্ত শিল্পের ক্ষেত্রেই নিয়ন্ত্রণ বজায় রাখা হয়েছে এবং এখান থেকে কোনও রকম দূষিত ধোঁয়াই দিল্লিতে যায় না। তিনি বলেন, ‘‘বাতাসের অভিমুখেই অবস্থান উত্তরপ্রদেশের ৷ সেখানে পাকিস্তান থেকেই মূলত বাতাস ঢোকে ৷ তাই দূষণের জন্য উত্তরপ্রদেশ কোনও ভাবেই দায়ী নয় ৷’’

যোগীর সিনিয়র আইনজীবীর সাফাই শুনে বিস্মিতই হয় প্রধান বিচারপতি এনভি রমনার ডিভিশন বেঞ্চ। তা-ও আবার হলফনামা দিয়ে। তৎক্ষণাৎ প্রধান বিচারপতির কটাক্ষ: ‘তা হলে কী বলতে চান, পাকিস্তানের শিল্প বন্ধ করে দেব?’ এখানেই না থেমে প্রধান বিচারপতি বলেন, ‘সরকার সরকারের কাজ করুক। দূষণ নিয়ন্ত্রণের দিকে খেয়াল রাখুক। প্রকৃতির নিয়মের দিকে খেয়াল না রাখলেও চলবে।’

ষণে লাগাম টানতে এর আগে রাজধানী সংলগ্ন এলাকার বাতাসের গুণমান নির্ধারণ কমিশন কল-কারখানার সময়সীমায় লাগাম টানার পক্ষে সওয়াল করে । দিনে 8 ঘণ্টার বেশি কল-কারখানার কাজকর্ম চলা উচিত নয় বলে সুপারিশ করে তারা । কিন্তু তাতে বেঁকে বসে উত্তরপ্রদেশ সরকার । এতে রাজ্যের চিনিকলগুলি ক্ষতিগ্রস্ত হবে বলে দাবি করে তারা । আর তাতেই পাকিস্তানকে দোষারোপ করা হয় । কিন্তু তাতে প্রধান বিচারপতি তাদেরই ভর্ৎসনা করেন ।

আরও পড়ুন: লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি কেন বিক্রি করছে সরকার, লোকসভায় সরব তৃণমূল সাংসদ নুসরত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest