Site icon The News Nest

Gyanvapi: জ্ঞানবাপী শুনানি, আজ বেঞ্চ গঠন করবে সুপ্রিম কোর্ট

gyanvapi mosque

সুপ্রীম কোর্ট(Supreme Court) শুক্রবার জ্ঞানবাপী -কাশী বিশ্বনাথ মামলাটি বিবেচনা করার জন্য একটি বেঞ্চ গঠন করতে সম্মত হয়েছে। হিন্দু পক্ষ জ্ঞানবাপী(Gyanvapi) প্রাঙ্গনে একটি “শিবলিঙ্গ” মিলেছে বলে দাবি করছে। তাদের বক্তব্য যেখানে ‘শিবলিঙ্গ’ মিলেছে সে জায়গাটির সুরক্ষা সম্পর্কিত নির্দেশের মেয়াদ বাড়ানো হোক। যাকে হিন্দুপক্ষ শিবলিঙ্গ(Shivling) বলে দাবি করছে মুসলিম পক্ষ বলছে সেটি আসলে ওযুখানার ফোয়ারা।

শীর্ষ আদালত, ১৭ মে, বারাণসীতে জ্ঞানবাপী প্রাঙ্গনের ভিতরের এলাকা রক্ষার নির্দেশ দিয়ে একটি অন্তর্বর্তী আদেশ দিয়েছিল।সিজেআই ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি হিমা কোহলি এবং জে বি পারদিওয়ালার বেঞ্চ হিন্দু ধর্মাবলম্বীদের পক্ষে উপস্থিত অ্যাডভোকেট বিষ্ণু জৈনের দাখিল অনুসারে একই কথা বিবেচনা করতে সম্মত হয়েছে। তাদের যুক্তির ভিতিত্তে যে সুরক্ষা দেওয়া হয়েছিল তারা মেয়াদ শেষ হচ্ছে ১২ নভেম্বর ।১৭ মে আদেশের উল্লেখ করে যেখানে সুপ্রিম কোর্ট শিবলিঙ্গের আশেপাশের অঞ্চলটিকে আট সপ্তাহের জন্য রক্ষা করার আদেশের মেয়াদ বাড়ানোর নির্দেশ দিয়েছিল।

কোনও ভাবেই মসজিদে নমাজ বন্ধ করা যাবে না, স্পষ্ট করে দিয়েছে সুপ্রিম কোর্ট(supreme Court) । সেই অন্তর্বর্তী নির্দেশের সময়সীমা শুক্রবার শেষ হচ্ছে। সেই মেয়াদই বৃদ্ধির আবেদন করা হয়েছিল। প্রসঙ্গত, তথাকথিত ‘শিবলিঙ্গে’র বয়স নির্ধারণের জন্য হিন্দু পক্ষের তরফে পরীক্ষার আবেদন জানানো হলেও বারাণসী জেলা আদালত গত ১৪ অক্টোবর তা নাকচ করে দিয়েছিল। ১৪ অক্টোবর জ্ঞানবাপী মামলায় ধাক্কা খায় হিন্দুপক্ষ। মসজিদের ওজুখানায় পাওয়া ‘শিবলিঙ্গ’র কার্বন ডেটিংয়ের প্রয়োজন নেই বলে জানিয়ে দেয় বারাণসী আদালত(varanasi court )।

Exit mobile version