Site icon The News Nest

Surrogacy Rules: শারীরিক অসুস্থতা, গর্ভধারণে অক্ষম হলে তবেই সারোগেসি, নয়া নীতি কেন্দ্রের

pregnent 1 scaled

প্রীতি জিন্টা থেকে শুরু করে শিল্পা শেট্টি, প্রিয়াঙ্কা চোপড়া, লিজা রে কিংবা সানি লিওনি, কেরিয়ারের মধ্যগগনে এরা কেউই সন্তানধারণ করেননি। বরং সারোগেসির মাধ্যমেই মা হয়েছেন। সারোগেসির আশ্রয় নিয়ে ভাড়া করেছিলেন অন্য মায়ের গর্ভ। এবার অবশ্য আর তেমনটা করা সম্ভব হবে না। কারণ সারোগেসি নিয়ে নতুন নীতি এনেছে কেন্দ্র। শারীরিক সৌন্দর্য ধরে রাখা বা নিজের গর্ভে সন্তান ধারণে অনিচ্ছুক দম্পতিতে সারোগেসি বা গর্ভ ভাড়া নেওয়ার অনুমতি দেওয়া হবে না। তবে যদি শারীরিক অসুস্থতা থাকে অথবা গর্ভধারণে অক্ষমতা থাকে, তাহলে সারোগেসির অনুমতি দেওয়া হবে।

নয়া নির্দেশিকায় সারোগেসির ক্ষেত্রে শারীরিক সৌন্দর্য বজায় রাখা কিংবা ব্যস্ততার কারণ দেখিয়ে গর্ভ ভাড়া নেওয়ার অনুমতি মিলবে না। তখনই কোনও মহিলা সারোগেসির আশ্রয় নিতে পারবেন, যদি তাঁর জরায়ু না থাকে বা জরায়ুতে কোনও অস্বাভাবিকতা থাকে। তাছাড়া বারবার যদি গর্ভপাতের প্রবণতা থাকে কিংবা কোনও অসুখের কারণে গর্ভধারণ করা ঝুঁকির হয়ে যায়, তাহলে সারোগেসির আশ্রয় নেওয়া যাবে।

সেই সঙ্গে সারোগেসি নিয়মে আরও কিছু বদল আনা হয়েছে। সারোগেসির মাধ্যমে যাঁরা সন্তান নিতে চান তাঁরা আগে ডিম্বানুর ডোনেটের মাধ্যমে সন্তান নিতে পারতেন না। কেবল মাত্র শুক্রাণুর ডোনেটের অনুমোদন ছিল। কিন্তু সম্প্রতি একটি মামলায় দেখা গিয়েছিল যে সারোগেসির মাধ্যমে সন্তানের জন্য আবেদন করা দম্পতির বিরল রোগ রয়েছে। সেকারণে আদালত তাঁকে বিশেষ অনুমতি দেয় ডিম্বানুর ডোনেটের।

লিভ টুগেদারের ক্ষেত্রে সারোগেসি করানো যাবে না। সারোগেসির জন্য নিঃসন্তান হওয়া আবশ্যিক। ইচ্ছুক দম্পতির যদি কোনও জীবিত সন্তান থাকে, তা হলে সারোগেসি করা যাবে না। আরও নিয়ম, যাঁর গর্ভে ভ্রূণ বড় হবে, সেই সারোগেট মা-কে অবশ্যই বিবাহিত হতে হবে এবং ন্যূনতম একটি জীবিত সন্তানের মা হতে হবে।

Exit mobile version