Site icon The News Nest

Suryodaya Yojana: দেশের ১ কোটি বাড়িতে বসবে সোলার প্যানেল, ‘সূর্যোদয় যোজনা’র ঘোষণা প্রধানমন্ত্রীর

MODI

দেশে সৌরবিদ্যুতের উৎপাদন বাড়াতে সরকারি কর্মসূচির কথা আগেই ঘোষণা করেছিল তাঁর সরকার। ২২ জানুয়ারি অযোধ্যায় রামলালার প্রাণপ্রতিষ্ঠার পরে ‘প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা’ নামের সেই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করলেন নরেন্দ্র মোদী। তাঁর ঘোষণা, সৌরশক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনে নতুন দিশা দেখাবে তাঁর সরকারের এই কর্মসূচি।

এই প্রকল্পের সুবিধা পাবেন দেশের ১ কোটি পরিবার বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পে দেশের মানুষ বিশেষ করে দরিদ্র এবং মধ্যবিত্ত পরিবারের বাড়ির ছাদে বসানো হবে সোলার প্যানেল। বাসিন্দারা যাতে সৌর শক্তি ব্যবহার করে বিদ্যুৎ পেতে পারেন সেইজন্য এই প্রকল্প চালু করা হচ্ছে।

মূলত গ্রামীণ ভারতে এখনও বহু মানুষ এখনও বিদ্যুতের সুযোগ সুবিধা নিতে সক্ষম নন। কখনও সেটা পৌঁছে পারে না। কখনও সেটা আর্থিক কারণ হয়ে দাঁড়ায়। তবে প্রাকৃতিক যে শক্তিগুলিকে রুপান্তর ঘটিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হয়, তার মধ্যে জলবিদ্যুৎ ও তাপবিদ্যুৎ অনেকক্ষেত্রেই আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের ঘর অবধি পৌঁছয় না। এক্ষেত্রে সোলার সেল থাকলেও, সেটাও যথেষ্ট ব্যয়বহুল। কিন্তু সামনে লোকসভা ভোট। যার আভা সারা দেশেই ইতিমধ্যেই পড়েছে।

গত বছরই ঘরে ঘরে বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবার (৩০০ ইউনিট পর্যন্ত) কথা উল্লেখ করেছিল পঞ্জাব সরকার। পাশাপাশি তেইশ সালে ঘরে ঘরে বিনামূল্যের বিদ্যুৎ পরিষেবার বার্তা দিয়েছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রীও। এবার পাখির চোখ লোকসভা নির্বাচন। ঠিক তার আগেই রাম মন্দিরের উদ্বোধন হল। আর এমন একদিনেই দেশবাসীকে বাড়ি বাড়িতে ‘রাম-জ্যোতি’ জ্বালিয়ে স্বাগত জানানোর আর্জি রেখেছিলেন। আর এবার দিনান্তে এবার  ‘প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা’ নিয়ে বিশেষ বার্তা দিলেন মোদি।

Exit mobile version