Taliban wrote letter to India to resume flight between India and Afghanistan

ফের চালু হোক বিমান চলাচল, ভারতকে চিঠি তালিবানের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারত-আফগান সম্পর্ক (India-Afghan Relation) কী আবারও আগের মতই স্বাভাবিক থাকবে? তালিবানরা  (Taliban) আফগানিস্থান (Afhjanistan) দখলের পর থেকেই এই প্রশ্নটা ঘুরে ফিরে আসছে। কিন্তু এখনও অশান্ত  আফগানিস্তান তাই দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে এখনও পর্যন্ত তেমন কোনও আলোচনা হয়নি।

সম্প্রতি তালিবান সরকারের পক্ষ থেকে ভারতে একটি চিঠি লেখা হয়েছে। তাতে পুনরায় বাণিজ্যিক উড়ান পরিবেষেবা চালু করার আবেদন জানান হয়েছে বলেও সূত্রের খবর। গত ৭ সেপ্টেম্বর আফগানিস্তানের বিমান পরিবহণের ভারপ্রাপ্ত মন্ত্রী আলহাজ হামিদুল্লাহ আখুনজাদা বেসামরিক বিমান চলাচলের ডিরেক্টর  অরুণ কুমারকে একটি চিঠি লিখেছেন। সেখানেই তিনি বাণিজ্যিক বিমান পরিষেবা চালু করার আর্জি জানিয়েছেন।

আরও পড়ুন: তৃণমূলের যোগ দিতে চলেছেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফালেরিও

চিঠিতে প্রাথমিক শুভেচ্ছার পর আখুন্দজাদা লিখেছেন, ‘আপনি নিশ্চয়ই অবগত আছেন যে আমেরিকার বাহিনী আফগানিস্তান ছাড়ার আগে বিমানবন্দরটি নষ্ট করে দিয়ে যায়। কাতারের ভাইয়েদের সাহায্যে আমরা আবার বিমানবন্দরটিকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে পেরেছি।’ এর পরই ভারতের সঙ্গে থমকে থাকা বিমান যোগাযোগ পুনরায় চালু করার আর্জি জানিয়েছেন আফগানিস্তানের নয়া সরকারের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী আখুন্দজাদা।

ভারত এখনও আনুষ্ঠানিক ভাবে তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি। যদিও গত ৩১ অগস্ট দোহায় তালিবান প্রতিনিধি স্তানেকজাইয়ের সঙ্গে বৈঠকে বসেছিলেন সে দেশে ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল। এর পর ইসলামিক এমিরেট অব আফগানিস্তানের তরফে ভারতকে বিমান যোগাযোগ ফের চালু করার আর্জি জানিয়ে চিঠি এল ডিজিসিএ-র কাছে। একে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিকরা।

আরও পড়ুন: প্রথম পাতায় মোদীর ছবি ও প্রশংসা! ভুয়ো বলে জানিয়ে দিল New York Times

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest