Site icon The News Nest

‘বুস্টার ডোজ’ বা ‘প্রিকশনারি ডোজ’ দেওয়া শুরু ১০ জানুয়ারি থেকে, জানুন পদ্ধতি

booster dose

১০ জানুয়ারি থেকে ষাটোর্ধ্ব ব্যক্তি এবং প্রথম সারির করোনা যোদ্ধাদের ‘বুস্টার ডোজ’ বা ‘প্রিকশনারি ডোজ’ দেওয়া শুরু হবে। সেই ডোজ নিতে গেলে কী কী করতে হবে? কীভাবে মিলবে ওই ডোজ? শুক্রবার এই সংক্রান্ত নয়া নির্দেশিকা প্রকাশ করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Ministry of Health & Family Welfare)। দেখে নেওয়া যাক কারা এই প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ পাওয়ার যোগ্য হিসাবে বিবেচিত হবেন?

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, স্বাস্থ্যকর্মীরা, ফ্রন্টলাইন ওয়ার্কারসরা, কোমর্বিডিটি রয়েছে এমন ৬০ বছরের উপরে যাদের বয়স ও যাঁরা দুটি ডোজ নিয়েছেন তাঁরা প্রিকশন ডোজের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

আরও পড়ুন: Jharkhand Accident: বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে মৃত বেড়ে ১৭, শোকপ্রকাশ প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির

বিভিন্ন রোগে আক্রান্ত ৬০ বছর বা তার বেশি বয়সী সমস্ত মানুষ সতর্কতা ডোজ নেওয়ার আগে তাদেরকে ডাক্তারের কাছ থেকে কোনও শংসাপত্র জমা দেওয়ার প্রয়োজন হবে না। কেন্দ্র, সম্প্রতি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জানিয়েছে এই কথা। এই ধরনের ব্যক্তিদের সতর্কতা ডোজ বা করোনভাইরাস ভ্যাকসিনের তৃতীয় ডোজ নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে তাদের ডাক্তারের পরামর্শ নেওয়ার কথা বলা হচ্ছে।

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে একটি চিঠিতে, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ (Rajesh Bhushan) বলেছেন যে নির্বাচনী দায়িত্বে নিয়োজিত কর্মীদেরও FLW বিভাগে অন্তর্ভুক্ত করা হবে।

মন্ত্রকের জান্রি করা নির্দেশ অনুসারে, কো-উইন সিস্টেমে রেকর্ড থাকা দ্বিতীয় ডোজের তারিখের উপর ভিত্তি করে সতর্কতা ডোজের জন্য সুবিধাভোগীদের যোগ্যতা নির্ধারিত হবে (দ্বিতীয় ডোজ দেওয়ার তারিখ থেকে ৯ মাস অর্থাৎ ৩৯ সপ্তাহের মধ্যে)।

CoWIN-র মাধ্যমে সতর্কতা ডোজের জন্য যোগ্য সকলকে বার্তা পাঠানো হবে এবং ডোজটি ডিজিটাল টিকা শংসাপত্রে প্রতিফলিত হবে।

আরও পড়ুন: উত্তরপ্রদেশের ভোট ৭ দফায়, ৫ রাজ্যে ভোটের দিনক্ষণ ঘোষণা নির্বাচন কমিশনের

 

 

Exit mobile version