The Center will honor the unknown freedom fighters, Netaji-Birsa's name in the list

অখ্যাত স্বাধীনতা সংগ্রামীদের সম্মান জানাবে কেন্দ্র, তালিকায় নেতাজি-বিরসার নাম শুনে হতবাক দেশবাসী!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে এমন সব নায়কদের সম্মান জানানো হবে যাঁদের নিয়ে সাধারণত খুব একটা বেশি আলোচনা হয় না। ২০২১ সালের ১৫ অগস্ট নিয়ে এমনই পরিকল্পনা কেন্দ্রের। এই লক্ষ্যে বেশ কয়েকটি অনুষ্ঠান করবে কেন্দ্র। লেকচারও অনুষ্ঠিত হবে সেই সব নায়কদের নিয়ে আলোচনার উদ্দেশ্যে। দেশের স্বাধীনতার প্রতি সেই সব নায়কদের নিয়ে আলোচনা করা হবে।

জানা গিয়েছে মোট ১৪৬ জন স্বাধীনতা সংগ্রামীর নাম বেছে নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। ‘আজাদি কা অমৃত মহোৎসব’ ব্যানারের অধীনে ৭৫টি স্থানীয়, ছটি জাতীয় এবং দুটি আন্তর্জাতিক স্তরের সেমিনার আয়োজিত হবে। ইন্ডিয়ান কাউন্সিল অফ হিস্টোরিকাল রিসার্চ ছাড়াও বিভিন্ন স্বাধীনতা সংগ্রামীর নাম বেছেছে সরকারের বিভিন্ন মন্ত্রক।

আরও পড়ুন : MP: স্বাধীনতা দিবসের পতাকা লাগানোর সময় দুর্ঘটনা, মৃত পুরসভার ৩ কর্মী

জানা গিয়েছে অখ্যাত স্বাধীনতা সংগ্রামীদের এই তালিকায় বিরসা মুণ্ডা, নেতাজি সুভাষ চন্দ্র বসু, তাতিয়া টোঁপের মতো ইতিহাস সৃষ্টিকারী সংগ্রামীদের নাম রয়েছে। এছাড়া তালিকায় রয়েছে জনসঙ্ঘের মতাদর্শগত নানাজি দেশমুখের নামও রয়েছে। রয়েছে হিন্দু মহাসভার নেতাদেরও নাম। এর জেরে বিতর্ক তৈরি হয়েছে। প্রশ্ন উঠেছে যে তাহলে কি সরকার বলতে চাইছে যে নেতাজি, মুণ্ডারা অখ্যাত? আবার হিন্দু মহাসভার নেতাদের নাম থাকা নিয়েও উঠেছে প্রশ্ন।

অনেকে বলছেন, বিজেপির গুরু আরএসএস ছিল বিজেপির দালাল। স্বাধীনতা সংগ্রাম নিয়ে তাদের কারও আগ্রহ ছিল না। তারা কেবল মনুবাদ প্রতিষ্ঠা করতে চেয়েছিল। যে কারণে তারা হিন্দুত্বকে বিদ্বেষে পরিণত করে। তারা কেবল মুসলিম, খ্রিস্টান, কিংবা বৌদ্ধদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়িয়ে শান্তি পায়নি। তারা দলিতদের বিরুদ্ধেও নানা হিংসাত্মক পদক্ষেপ গ্রহণ করেছে। ফলে স্বাধীনতার অৰ্থ বিজেপি এবং তার গুরু আরএসএস কারও কাছে খুব স্পষ্ট নয়। যেহেতু এখন সবকিছুকেই উজ্জাপন করে জনপ্রিয়তা অর্জনের হিড়িক তাই বিজেপি লাফাচ্ছে। তাদের আরও অভিযোগ সে কারণেই নেতাজির মত নেতাকে তারা অখ্যাতদের তালিকায় রাখতে পেরেছে।

আরও পড়ুন : দেশভাগের বেদনা ভোলা যায় না’, 14 অগস্ট পালিত হবে ‘দেশভাগের বিভীষিকা স্মরণ দিবস’, ঘোষণা মোদির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest