the country has taken another step towards getting the first woman Chief Justice

মিলল রাষ্ট্রপতির সম্মতি, প্রথম মহিলা প্রধান বিচারপতি পাওয়ার পথে আরও এক পা এগলো দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রত্যাশামতোই সুপ্রিম কোর্টের (Supreme Court) কলেজিয়ামের সুপারিশ করা নতুন ৯ জন বিচারপতির নামে শিলমোহর দিল কেন্দ্র। যে তালিকায় রয়েছেন তিনজন মহিলা বিচারপতিও। ফলে ২০২৭ সালেই দেশের প্রথম মহিলা বিচারপতি হতে পারেন এই তালিকায় থাকা বিভি নাগরত্ন।ইতিমধ্যে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও বিচারপতিদের নিয়োগে সম্মতি জানিয়েছেন।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এম ভি রামানার নেতৃত্বাধীন কলেজিয়াম যে ন’টি নাম সুপারিশ করেছিল তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য কর্নাটক হাই কোর্টের বিচারপতি বি ভি নাগরত্না। সব কিছু ঠিকঠাক চললে ২০২৭ সালে তিনিই হতে পারেন দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি।

আরও পড়ুন: উদ্ধবকে ‘চড় মারা উচিত’ মন্তব্য করার কারণে কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণেকে গ্রেফতার করল পুলিশ, তোলপাড় মহারাষ্ট্র

প্রধান বিচারপতি এন ভি রামানার নেতৃত্বাধীন সুপ্রিম কোর্ট কলেজিয়ামে অন্য বিচারপতিরা হলেন বিচারপতি ইউ ইউ ললিত, বিচারপতি এ এম খানউইলকর, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এল নাগেশ্বর। কলেজিয়ামের তৈরি করা তালিকায় নাম রয়েছেন কর্নাটক হাই কোর্টের প্রধান বিচারপতি এ এস ওকা, গুজরাত হাই কোর্টের প্রধান বিচারপতি বিক্রম নাথ, সিকিমের প্রধান বিচারপতি জে কে মাহেশ্বরী, তেলঙ্গানা হাই কোর্টের প্রধান বিচারপতি হিমা কোহলী, বিচারপতি নাগরত্না, কেরল হাই কোর্টের বিচারপতি সি টি রবিকুমার, মাদ্রাজ হাই কোর্টের বিচারপতি এম এম সুন্দরেশ, গুজরাত হাই কোর্টের বিচারপতি বেলা ত্রিবেদী এবং সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী পি এস নরসিংহ।

এই প্রথম কলেজিয়ামের তৈরি তালিকায় তিন জন মহিলা বিচারপতির নাম রয়েছে। সবচেয়ে তাত্পর্যপূর্ণ হল, আগামী দিনে এই তালিকা থেকেই প্রথম মহিলা প্রধান বিচারপতি পেতে পারে দেশ।

আরও পড়ুন: শাসক দলের সঙ্গে পুলিশের ঘনিষ্ঠতা ‘বিপজ্জনক প্রবণতা’: সুপ্রিম কোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest