The Delhi High Court has made it clear that it is not the father who decides the child's last name

পদবি ঠিক করার মালিক বাবা নন,সন্তান চাইলে মায়ের পদবি নিতে পারে, জানিয়ে দিল দিল্লি হাইকোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সন্তান কার পদবি ব্যবহার করবে তা ঠিক করার অধিকার নেই বাবার। বাবা বা মা, সন্তান যার পদবিতে খুশি সেই পদবিই সে ব্যবহার করতে পারে। এতে কোনও আইনি জটিলতা নেই। এই মন্তব্য করে একটি মামলা খারিজ করে দিল দিল্লি হাইকোর্ট। আদালতের এই রায় নিয়ে শোরগোল শুরু হয়েছে দেশজুড়ে।

নাবালিকা মেয়ে মায়ের পদবি ব্যবহার করছে, এই অভিযোগ করে আদালতের দ্বারস্থ হয়েছিলেন এক ব্যক্তি। তাঁর দাবি ছিল, নাবালিকা মেয়েকে বাবার পদবি ব্যবহারের নির্দেশ দিক আদালত। নইলে বীমা-সহ বিভিন্ন ক্ষেত্রে আর্থিক অধিকার পেতে সমস্যা হতে পারে তাঁর। কিন্তু সেই আবেদন পত্রপাঠ খারিজ করে দিয়েছেন বিচারপতি রেখা পল্লি।

আরও পড়ুন : দেশ বিরোধী কার্যকলাপের সঙ্গে টুইটার যুক্ত নয়, FIR করেনি সরকার, জানিয়ে দিল কেন্দ্র

বিচারপতি আবেদনকারীকে এদিন প্রশ্ন করেন, মেয়ে মায়ের পদবি ব্যবহার করলে সমস্যা কী? এতে সে আর্থিক অধিকারে বঞ্চিত হবে এই যুক্তি টেকে না। সঙ্গে বিচারপতির মন্তব্য, নাবালিকা মেয়ের পদবি ঠিক করার মালিক বাবা নন। যে পদবি তাঁর ভাল লাগে সেটিই ব্যবহার করবে সে। তবে মেয়ের স্কুলের খাতায় বাবা হিসাবে তাঁর নাম যেন থাকে সেই আবেদন করতে পারবেন তিনি। সঙ্গে আদালতের মন্তব্য, বিবাহবিচ্ছেদ হয়ে যাওয়ায় প্রাক্তন স্ত্রীকে হয়রান করতে এই মামলা করেছেন অভিযোগকারী। এই মন্তব্য করে মামলাটি খারিজ করে দেন বিচারপতি।

আরও পড়ুন : TOKYO 2020 : সোনার স্বপ্ন ধুলিসাৎ, সেমিফাইনালে হেরে ব্রোঞ্জের জন্য লড়বেন বজরং

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest