The experimental cocktail vaccination was approved by the Drug Controller of India

Cocktail vaccination: পরীক্ষামূলক ককটেল ভ্যাকসিনেশনে অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোলার অফ ইন্ডিয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা মোকাবিলায় এবার পরীক্ষামূলক ককটেল ভ্যাকসিনেশনে অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোলার অফ ইন্ডিয়া। ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজ হাসপাতালকে গবেষণার অনুমতি দিয়েছে DCGI। ৩০০ জন স্বেচ্ছাসেবকের ওপর ককটেল ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। এই ককটেল ভ্যাকসিনে থাকছে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে চিকিৎসক মহল।

কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের মিশ্র প্রতিষেধক (ককটেল টিকা) করোনার বিরুদ্ধে ভাল প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলছে। সম্প্রতি একটি সমীক্ষার পর এমনই দাবি করেছে আইসিএমআর। উত্তরপ্রদেশে ২০ জনকে ভুলবশত দু’টি আলাদা আলাদা সংস্থার টিকা দেওয়া হয়। ওই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়ায়। যদিও পরে নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) বিনোদ পল দাবি করেছিলেন, ওই ব্যক্তিরা দু ধরনের প্রতিষেধক নিলেও তাঁদের শরীরে কোনও ক্ষতিকর প্রভাব পড়ার সম্ভাবনা নেই। পরে কেন্দ্র স্থির করে মিশ্র প্রতিষেধকের ব্যবহারে কারও শরীরে করোনা সংক্রমণ রুখতে সার্বিক ক্ষমতা তৈরি হচ্ছে কি না তা পরীক্ষা করে দেখা হবে। সেই মতো পরীক্ষামূলক প্রয়োগ করার পরিকল্পনাও করে তারা।

আরও পড়ুন:

গত মে এবং জুনের মধ্যে উত্তরপ্রদেশে এই সমীক্ষা চালায় আইসিএমআর। কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন প্রতিষেধকের মিশ্রণ প্রয়োগ করা হয়। সমীক্ষায় দাবি করা হয়েছে, এই মিশ্র প্রতিষেধক শুধু নিরাপদই নয়, সার্স কোভ-২ এর বিভিন্ন রূপের বিরুদ্ধেও ভাল প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম।

যদিও গত মাসেই এই মিশ্র প্রতিষেধকের বিষয়টি নিয়ে সতর্কবার্তা দিয়েছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন। তিনি এই দুটি টিকার মিশ্রণের প্রয়োগকে ‘ভয়ানক প্রবণতা’ বলে ব্যাখ্যা করেছিলেন। কেননা এই ধরনের প্রয়োগের বিষয়ে খুব সামান্য তথ্যই পাওয়া গিয়েছে বলে মত ছিল তাঁর।

আরও পড়ুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest