Site icon The News Nest

তালিবান ভয়ে পালিয়ে আসা আফগানদের আশ্রয় দিতে আপৎকালীন ই-ভিসা চালু করল মোদী সরকার

kabul return

তালিবানের কাবুল দখলের পর থেকেই সে দেশ ছাড়ার হিড়িক পড়ে গিয়েছে। ইতিমধ্যেই প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনি মন্ত্রিসভার অনেক সদস্য ভারতে চলে এসেছেন। অসামরিক বিমান পরিষেবা বন্ধ হওয়ার আগে আফগানিস্তান থেকে আরও অনেক নাগরিকও ভারতে এসেছেন। এখনও অনেকে এ দেশে আশ্রয় নিতে চাইছেন। এই অবস্থায় আফগানদের জন্য আপৎকালীন ই-ভিসা চালু করল নয়াদিল্লি। সেই সঙ্গে বিশেষ আফগানিস্তান সেলও তৈরি করা হয়েছে।

আরও পড়ুন : আমেরিকা আল কায়দার বিরুদ্ধে লড়তে গিয়েছিল ,আফগানিস্তান গড়তে যায়নি, বললেন বাইডেন

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে টুইট করে এ কথা জানানো হয়েছে। টুইটে বলা হয়েছে, ‘আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে তাঁরা যাতে জরুরি ভিত্তিতে ভিসা পেতে পারেন সেই বন্দোবস্ত করা হয়েছে। এই ভিসার নাম ই-ইমারজেন্সি-এক্স-মিসেলেনিয়াস-ভিসা। এর মাধ্যমে আবেদন করলে দ্রুত ভিসা পেয়ে ভারতে আসা যাবে।’

নয়াদিল্লির তরফে আগেই জানানো হয়েছে, যাঁরা আফগানিস্তান থেকে ভারতে আশ্রয় নিতে চান তাঁদের জন্য ভারতের দরজা খোলা রয়েছে। পরিস্থিতির দিকে সব সময় নজর রাখার জন্য একটি বিশেষ আফগানিস্তান সেল তৈরি করা হয়েছে। সেই সঙ্গে আফগানিস্তানে এখনও আটকে থাকা ভারতীয়দের দ্রুত সে দেশ থেকে ফিরিয়ে আনার প্রচেষ্টা শুরু হয়েছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে কাবুলে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত ও ভারতীয় কর্মীদের দ্রুত ভারতে ফিরিয়ে আনা হবে। তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি ভারত। যদিও এই অবস্থান থেকে সরে আসার আর্জি জানিয়েছে তালিবান।

আরও পড়ুন : প্রায় চার মাস পর শুরু হতে চলেছে ভারত-বাংলাদেশ বিমান পরিষেবা

Exit mobile version