"The Indian Muslims who are celebrating the victory of the Taliban are no less terrified," said Nasiruddin Shah.

‘যে ভারতীয় মুসলিমরা তালিবানের জয়ে উল্লসিত তারাও কম ভয়ংকর নয়’,বললেন নাসিরুদ্দিন শাহ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের তালিবানের দখলে আফগানিস্তান (Afghanistan)। গোটা বিশ্ব আশঙ্কিত কাবুলে জেহাদিদের প্রত্যাবর্তনে। অথচ ভারতে মুসলমানদের একাংশ রীতিমতো উল্লসিত তালিবানের (Taliban) ক্ষমতা দখলের ঘটনায়। এমনই অভিযোগ করলেন বর্ষীয়ান ভারতীয় অভিনেতা নাসিরুদ্দিন শাহ (Naseeruddin Shah)। তাঁর দাবি, যে ভারতীয় মুসলিমরা তালিবানের জয় উদযাপন করছেন, তাঁরা আরও ভয়ংকর।

বুধবার রাতে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও বার্তা পেশ করেন ৭১ বছরের অভিনেতা। সেখানেই তাঁকে ক্ষোভ উগরে দিতে দেখা যায়। তিনি বলেন, ”গোটা বিশ্ব যেখানে সন্ত্রস্ত আফগানিস্তানে তালিবানের ক্ষমতায় প্রত্যাবর্তন দেখে, সেখানে ভারতীয় মুসলমানদের একাংশ জয় উদযাপন করছেন।” নাসিরুদ্দিনের প্রশ্ন, ”তালিবানের প্রত্যাবর্তনে যাঁরা উল্লসিত, তাঁদের প্রশ্ন করতে চাই আপনারা কি সেকেলে অসভ্য বর্বর সমাজের পক্ষপাতী? নাকি তাঁরা নতুন দিনের আধুনিক ইসলামকে চান?”

এছাড়াও নাসিরুদ্দিন দাবি করেন, বিশ্বের অন্যত্র ইসলামের যে ব্যাখ্যা করা হয়, এদেশে সেভাবে শিক্ষা দেওয়া হয় না। তিনি বলেন, ”ঈশ্বরের কাছে প্রার্থনা করি, এমন দিন যেন না আসে যে সত্যিকারের ইসলামকে আমরা চিনেই উঠতে পারলাম না।” তাঁর দাবি, ”আমি একজন ভারতীয় মুসলিম যেমন বহু বছর আগে মির্জা গালিব ছিলেন। ঈশ্বরের সঙ্গে আমার সম্পর্ক এমনই যে আমার কোনও রাজনৈতিক ধর্মের প্রয়োজন নেই।” ভাইরাল হয়ে গিয়েছে নাসিরুদ্দিনের এই ভিডিও বার্তা।

গত ১৫ আগস্ট কাবুল দখল করে তালিবান। তখনই আনুষ্ঠানিক ভাবে সেদেশে তাদের আধিপত্য নতুন করে কায়েম হয়। আর তার ফলে কেবল আফগানিস্তান নয়, গোটা বিশ্বই আতঙ্কিত হয়ে পড়ে। তালিবানের নতুন করে ক্ষমতা দখলের পরে কি আফগানিস্তান ফের ‘জঙ্গিদের স্বর্গ’ হয়ে উঠবে? এই প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও তালিবানের দাবি এটা নতুন তালিবান। ‘তালিবান ২.০’ অনেক সংযত। মহিলাদের স্বাধীনতাও কেড়ে নেওয়া হবে না। যদিও দিন যত এগোচ্ছে, ততই তালিবানের সেই পুরনো আচরণই যেন প্রকট হচ্ছে। আর ততই বাড়ছে উদ্বেগ।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest