The number of lions in India has increased, Modi tweeted on World Lion Day

ভারতে বেড়েছে সিংহের সংখ্যা, বিশ্ব সিংহ দিবসে ট্যুইট বার্তা মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ, ১০ অগাস্ট, আন্তর্জাতিক সিংহ দিবস। সকালবেলাই নিজের ট্যুইটার হ্যান্ডলে দেশবাসীকে বিশ্ব সিংহ দিবসের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । ট্যুইটে তিনি জানিয়েছেন যে বিগত কয়েক বছর ধরে ভারতে সিংহের সংখ্যা বাড়তে শুরু করেছে।সিংহ একটি রাজকীয় ও সাহসী প্রাণী এবং ভারত এশিয়াটিক সিংহের বাসস্থান হওয়ায় গর্ববোধ করে, ট্যুইট বার্তা নরেন্দ্র মোদীর।

‘বিশ্ব সিংহ দিবসে, তাঁদের প্রত্যেককে আমার শুভেচ্ছা জানাই যাঁরা সিংহ সংরক্ষণের প্রতি উৎসাহী। আপনারা জানলে খুশি হবেন যে গত কয়েক বছরে ভারতে সিংহের সংখ্যা ধীরে ধীরে বেড়ে চলেছে,’ ট্যুইটে বলেছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন : ঘাটালে বন্যা পরিস্থিতি দেখতে পৌঁছলেন মমতা, সঙ্গে সাংসদ দেব, করতে পারেন প্রশাসনিক বৈঠক

বিশ্বজুড়ে প্রত্যেক বছর ১০ অগাস্ট বিশ্ব সিংহ দিবস পালন করা হয়। এই দিনটির মূল লক্ষ্য হল মানুষের মধ্যে সিংহের ব্যাপারে সচেতনতা গড়ে তোলা এবং এই প্রাণীটির ব্যাপারে ও তাদের সংরক্ষণের ব্যাপারে  শিক্ষিত করা।প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, তিনি যখন গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন তখন গির সিংহদের বাসস্থান সুরক্ষিত ও সংরক্ষণের কাজ করার সুযোগ পেয়েছিলেন তিনি। স্থানীয় পর্যায়ে কথাবার্তা এবং আন্তর্জাতিক পদ্ধতি সহ একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছিল বলে জানান তিনি। উদ্দেশ্য ছিল সিংহের বাসস্থান সুরক্ষিত করা ও একইসঙ্গে পর্যটন ব্যবস্থা বৃদ্ধি করা।

কিছুদিন আগেই, ২৯ জুলাই পালিত হয় আন্তর্জাতিক ব্যাঘ্র দিবস। বাঘ সংরক্ষণেও নজির গড়েছে ভারত। গোটা পৃথিবীর প্রায় ৭০ শতাংশ বাঘই এখন ভারতে পাওয়া যায়। অর্থাৎ বাঘ এবং সিংহ, দুই প্রাণীই সংরক্ষণের ক্ষেত্রে সাফল্যের সঙ্গে এগিয়ে চলেছে আমাদের দেশ।

আন্তর্জাতিক সিংহ দিবসের ধারণাটি ডেরেক ও বেভার্লি জুবেরের মস্তিষ্ক প্রসূত। দক্ষিণ আফ্রিকার এই দম্পতি ‘বিগ ক্যাট’-এর প্রতি তাঁদের উৎসাহের জন্য বিশ্বে বিখ্যাত। ২০১৩ সালে প্রথম ন্যাশনাল জিওগ্রাফিক ও দ্য বিগ ক্যাট ইনিশিয়েটিভের সঙ্গে যৌথ উদ্যোগে এই দিনটি পালন করা শুরু করেন তাঁরা। বিশ্ব জুড়ে ‘বিগ ক্যাট’-এর বিভিন্ন প্রজাতিকে সংরক্ষণের উদ্দেশ্যেই এই কাজ শুরু করেন তাঁরা।

আরও পড়ুন : আদিবাসীদের সঙ্গে নাচলেন মমতা, বাজালেন ধামসাও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest