The secret tunnel was found in the assembly! What was this secret path used for?

বিধানসভায় খোঁজ মিলল গোপন সুড়ঙ্গের! কী জন্য ব্যবহার হত এই গোপন পথের ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিধানসভার ভিতরে গোপন সুড়ঙ্গের হদিশ! অবিশ্বাস্য হলেও এটাই সত্যি। শুক্রবার দিল্লি বিধানসভায় সুড়ঙ্গের মতো দেখতে একটি রহস্যময় পথ খুঁজে পাওয়া গিয়েছে। বিধানসভার অধ্যক্ষ রাম নিবাস গোয়েল জানিয়েছেন, গোপন ওই ভূগর্ভস্থ রাস্তাটি দিল্লি বিধানসভাকে লালকেল্লার সঙ্গে সরাসরি যুক্ত করছে।

বিধানসভা কক্ষে এমন গোপন সুড়ঙ্গ আবিষ্কার হওয়ায় হতভম্ব সকলে। স্পিকার আরও জানিয়েছেন, ‘গোপন এই টানেলটি ব্রিটিশরা ব্যাবহার করত মুক্তিযোদ্ধাদের সরিয়ে নিয়ে যেতে, যাতে পাল্টা প্রতিঘাত এড়ানো যায়। ১৯৯৩ সালে বিধায়ক হয়েছিলাম। তখন বিধানসভায় কোনও গোপন সুড়ঙ্গ আছে বলে শুনেছিলাম। অনেক চেষ্টা করি সুড়ঙ্গের খোঁজ করার। তার ইতিহাস জানার। কিন্তু কোনও লাভ হয়নি।’

কিন্তু তাঁর আক্ষেপ, আজ যখন এই সুড়ঙ্গের মুখ আবিস্কার হল তখন আর এর ভিতরে যাওয়া সম্ভব নয়। কারণ এই সুড়ঙ্গের অনেকটা অংশই ক্ষতিগ্রস্ত হয়েছে মেট্রোরেলের সুড়ঙ্গ এবং সুয়ারেজ সিস্টেমের সুড়ঙ্গ খোঁড়ার জন্য।

ইতিহাস বলছে, ১৯১২ সালে ভারতের রাজধানী কলকাতা থেকে দিল্লিতে স্থানান্তরিত করার পর বর্তমান দিল্লি বিধানসভা ভবনটি ব্রিটিশরা কেন্দ্রীয় আইনসভা হিসেবে ব্যবহার করতো। আর ব্রিটিশ পুলিশ এই সুড়ঙ্গটি ব্যবহার করত বন্দি স্বাধীনতা সংগ্রামীদের আদালতে নিয়ে আসা ফেরত নিয়ে যাওয়ার জন্য। দিল্লি বিধানসভার অধ্যক্ষ আরও জানিয়েছেন, বিধানসভায় একটি ঘরে ফাঁসির মঞ্চ ছিল। যা এখনও পর্যন্ত বন্ধ অবস্থায় রয়েছে। কিন্তু স্বাধীনতার ৭৫তম বর্ষ উপলক্ষ্য়ে ওই ঘরটি নতুন সামান্য মেরামত করে খুলে দেওয়া হবে। দেশের জন্য আত্মবলিদানকারী স্বাধীনতা সংগ্রামীদের স্মরণে ওই ঘরটি একটি সংগ্রহশালায় পরিণত করা হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest