The train fare is going to increase! Notice has been issued

ঘুরপথে বাড়তে চলেছে ট্রেনের ভাড়া! জারি করা হয়েছে নোটিস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঘুরপথে দূরপাল্লার ট্রেনের ভাড়া বাড়তে চলেছে। টিকিটের মূল্য হিসেবে অতিরিক্ত ১০ থেকে ৫০ টাকা পর্যন্ত দিতে হতে পারে যাত্রীদের। ভবিষ্যতে উন্নত স্টেশনগুলিতে অত্যাধুনিক সুযোগ-সুবিধা পাওয়া এবং স্টেশনের মানোন্নয়নের জন্য টিকিটের দামের উপর এই অতিরিক্ত টাকা ধার্য করতে চলেছেন রেল কর্তৃপক্ষ।

সূত্রের খবর, সদ্যই রেলের প্যাসেঞ্জারস মার্কেটিং বিভাগের তরফে একটি নোটিস জারি করা হয়েছে। সব জোনের ম্যানেজারদের কাছে পৌঁছেছে সেই বিজ্ঞপ্তি। তাতেই উল্লেখ, দূরপাল্লার যাত্রীদের এবার থেকে অতিরিক্ত ভাড়া (Fare hike) গুনতে হবে।  ন্যূনতম ১০ থেকে ৫০ টাকা পর্যন্ত বাড়তি দাম দিয়ে টিকিট কাটতে হতে পারে।  এ বিষয়ে যাত্রীদের কাছে এখনও স্পষ্ট কোনও দিশা নেই। নতুন বছরের শুরুতে রেলের ভাড়াবৃদ্ধির এই খবরে স্বভাবতই চিন্তায় রেলযাত্রীরা।

আরও পড়ুন: Jharkhand: ‘পবিত্র গাছ’ কাটার অপরাধে যুবককে পিটিয়ে খুন, আগুন লাগানো হল শরীরে

নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রেলের ওই বাড়তি আয় বিভিন্ন স্টেশনের মানোন্নয়নে কাজে লাগানো হবে। দেশের স্টেশনগুলিকে ‘ক্লাস’ অনুযায়ী গুরুত্ব দিয়ে পরিকাঠামো উন্নয়ন ও বাড়তি সুযোগ-সুবিধায় জোর দেওয়া হবে। এছাড়া এই কাজের জন্য দাম বাড়তে পারে প্ল্য়াটফর্ম টিকিটেরও (Platform Ticket)।

এই নয়া নির্দেশিকায় উঠে আসছে অনেক প্রশ্ন। স্টেশনগুলির মানোন্নয়নের জন্য রেল বাজেটে টাকা ধার্য করা থাকে। তা হলে কেন অতিরিক্ত টাকা গুনতে হবে যাত্রীদের? তবে কি ঘুরপথে বেসরকারিকরণের দিকে আরও একধাপ এগিয়ে চলেছে ভারতীয় রেল?  এই প্রশ্নও উঠে গিয়েছে। সবমিলিয়ে, রেলের এই সিদ্ধান্তে যাত্রীরা তো বটেই, আপত্তি তুলছেন অর্থনৈতিক বিশেষজ্ঞদের একাংশও।

আরও পড়ুন: মঞ্চে উঠে বিজেপি বিধায়ককে চড় কৃষক নেতার, বিধায়কের দাবি -ওটা গাল চাপড়ানো!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest