Three former MP, Kirti Azad, Ashok Tanwar and Pavan Varma join TMC in presence of Mamata

‘দল যে দায়িত্ব দেবে, সেটাই পালন করব’, তৃণমূলে যোগদানের পর বললেন কীর্তি আজাদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তৃণমূলে (TMC) যোগ দিলেন প্রাক্তন বিজেপি সাংসদ তথা কংগ্রেস নেতা (Congress Leader) কীর্তি আজাদ (Kirti Azad)। নয়াদিল্লিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়, অভিষেক বন্দ্য়োপাধ্যায়ের উপস্থিতিতে তিনি তৃণমূলে যোগ দিলেন।

এদিন দিল্লির সাউথ অ্যাভিনিউয়ে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের (Mamata Banerjee) বাড়িতে গিয়ে দলের পতাকা হাতে নেওয়ার পর বললেন, ”মমতা বন্দ্যোপাধ্যায়ের অধীনে কাজ করব এবার থেকে। দল যে দায়িত্ব দেবে, সেটাই পালন করব। দেশের অখণ্ডতা রক্ষা করা আমাদের দায়িত্ব।”

রাজ্যের বাইরে তৃণমূল নেত্রীর সফর মানেই নতুন কিছু প্রাপ্তি। পুজোর পর গোয়ায় গিয়ে সেখানে দলের শক্তি বাড়িয়েছেন।  এবারের দিল্লি সফরেও একাধিক নতুন মুখ নিয়ে ফিরবেন মমতা। মঙ্গলবার বিকেলে তারই একদফা সম্পূর্ণ হল। কংগ্রেস নেতা কীর্তি আজাদ, হরিয়ানার নেতা অশোক তনওয়ার, জেডিইউ নেতা (JDU) পবন বর্মা যোগ দিলেন তৃণমূলে।

বিহারের প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী ভগবৎ ঝা আজাদের ছেলে কীর্তি প্রাক্তন জাতীয় ক্রিকেটার। দু’দফায় দ্বরভঙ্গা থেকে বিজেপি-র সাংসদও হয়েছিলেন। কিন্তু ২০১৯-এর লোকসভা ভোটের আগে কংগ্রেসে যোগ দেন। ঝাড়খণ্ডের ধানবাদ লোকসভা কেন্দ্র কংগ্রেস প্রার্থী করলেও কীর্তি জিততে পারেননি। ২০২০ সালের দিল্লির বিধানসভা ভোটে সঙ্গম বিহার আসনে কংগ্রেসের টিকিটে ভোটে দাঁড়িয়ে হেরে যান তাঁর স্ত্রীও।

এই তিন নেতার তৃণমূলে যোগাদানের ফলে হিন্দি বলয়ের রাজনীতিতে সুদূরপ্রসারী প্রভাব পড়তে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন। শুধু উত্তর ভারত নয়, হরিয়ানার নেতা অশোককে ভবিষ্যতে ত্রিপুরাতেও গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে। দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের এই প্রাক্তনী অতীতে রাহুল গান্ধীর টিমের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআই এবং যুব কংগ্রেসের সর্বভারতীয় সভাপতির দায়িত্ব পালন করেছেন। ছিলেন হরিয়ানা প্রদেশ কংগ্রেসের সভাপতিও।

অন্যদিকে,  ২০০৯ সালে হরিয়ানার সিরসা লোকসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন অশোক। ২০১৪ এবং ২০১৯ সালে হেরে যান। এর কিছু দিন পরেই প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিংহ হুডার সঙ্গে মতবিরোধের জেরে দল ছাড়েন। চলতি বছরের ফেব্রুয়ারিতে দিল্লিতে নতুন দল ‘আপনা ভারত মোর্চা’ গড়ার কথা ঘোষণা করেন অশোক। সেই কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে হাজির ছিলেন তাঁর দীর্ঘ দিনের বন্ধু, ত্রিপুরার ‘মহারাজা’ তথা ত্রিপুরা প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি প্রদ্যোৎ দেব বর্মন। বছর দুয়েক আগে কংগ্রেস ছেড়ে নয়া রাজনৈতিক মঞ্চ ‘তিপ্রা মথা’ গড়েছিলেন প্রদ্যোৎ।

গত এপ্রিলে সে রাজ্যের স্বশাসিত উপজাতি পরিষদের নির্বাচনে বিজেপি-আইপিএফটি জোটকে পর্যুদস্ত করে ক্ষমতা দখল করেছে ‘তিপ্রা মথা’। ত্রিপুরায় ৬০টি বিধানসভা আসনের মধ্যে এক তৃতীয়াংশ উপজাতি পরিষদের এলাকায়। সেখানে তৃণমূলের সঙ্গে প্রদ্যোৎ হাত মেলালে নিশ্চিত ভাবেই বিপাকে পড়বে বিজেপি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest