Thumping victory for Congress in Karnataka local body polls, including in CM Bommai’s hometown

Karnataka Municipal: মুখ্যমন্ত্রীর এলাকাতেও হার! কর্নাটক পুরভোটে জোর ধাক্কা খেল বিজেপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কর্ণাটকের ৫৮টি শহরে স্থানীয় নির্বাচনে কংগ্রেস একক বৃহত্তম দল হিসাবে উঠে এসেছে। বৃহস্পতিবার ৫৮টি পুরসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। অর্ধশতাধিক শহরে মোট ১,১৮৪টি ওয়ার্ডে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তার মধ্যে রাজ্যের বিরোধী দল কংগ্রেস ৪৯৮টি আসনে জয়লাভ করেছে। এদিকে রাজ্যের ক্ষমতাসীন দল বিজেপি ৪৩৭টি আসনে জয়ী হয়েছে। এদিকে জেডিএস মাত্র ৪৫টি আসনে জিতেছে। অপরদিকে নির্দলরা জিতেছে ২০৪টি আসনে।

আসন ভিত্তিক জয়ের হিসেব থেকে দেখা যাচ্ছে, অন্তত ২৫টি পুরসভায় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে কংগ্রেস। আরও কিছু পুরসভায় তারা একক বৃহত্তম দল। নির্দল এবং অন্য ছোট দলগুলির সমর্থন নিয়ে সেখানে কংগ্রেসের বোর্ড গড়ার সম্ভাবনা। তবে প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া এবং তাঁর ছেলে তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী কুমারস্বামীর দল জেডি(এস) ত্রিশঙ্কু পুরসভাগুলিতে বিজেপি-র সঙ্গে হাত মেলাতে পারে বলে ইঙ্গিত মিলেছে।

কর্নাটক প্রদেশ কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমার এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া পুরভোটে জয়ের জন্য কর্নাটকবাসীকে ধন্যবাদ জানিয়েছেন।

প্রসঙ্গত, চলতি বছরের গোড়ায় কর্নাটকে পঞ্চায়েত ভোটেও বিজেপি-কে পিছনে ফেলেছিল কংগ্রেস। তার পর বি এস ইয়েদুরাপ্পাকে সরিয়ে বাসবরাজ বোম্মাইকে মুখ্যমন্ত্রী পদে বসায় পদ্ম-শিবির। কিন্তু ভোটের ফলে সেই বদল ছাপ ফেলতে পারেনি। ২০২৩ সালে কর্নাটকে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে এই ফলে বিজেপি নেতৃত্বের চিন্তা বাড়বে বলেই মনে করা হচ্ছে।

কর্ণাটক প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি ডিকে শিবকুমার বলেছেন যে এই নির্বাচনের মাধ্যমে জনগণ বর্তমান সরকার সম্পর্কে তাদের মতামত প্রকাশ করেছে। তিনি বলেন, ‘এই ফলাফলে স্পষ্ট যে কর্ণাটকের জনগণ কংগ্রেসকে সমর্থন করছে। এই ভোট রাজ্যের মানুষের মতামতের সাক্ষী। যদিও রাজ্যে বিজেপি ক্ষমতায় রয়েছে, তাও তাদের সিনিয়র নেতা ও মন্ত্রীদের ওয়ার্ডে আমরা জিতেছি। মুখ্যমন্ত্রীর জেলা ধরওয়াড়ের মতো জায়গায় মানুষ তাদের মতামত তুলে ধরেছে। মানুষ আমাদের উপর তাদের বিশ্বাস রেখেছে এবং আগামী দিনে আমরা এটি বজায় রাখব।’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest