TMC- MGP alliance for Goa2022 has been signed between the two parties tweeted mahua moitra

গোয়ায় বন্ধু হারাল BJP, রাজ্যের প্রথম শাসকদল MGP-র সাথে জোট তৃণমূলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ত্রিপুরার পর গোয়া বিধানসভা নির্বাচনে পাখির চোখ করছে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল। সেই লক্ষ্যে কংগ্রেস ভেঙে তারা নতুন ইউনিট গড়ে তুলেছে। সংগঠন উত্তরোত্তর বাড়িয়ে তুলছে তৃণমূল। তৃণমূলের সংগঠনে যোগ দিয়েছেন সংস্কৃতি জগতের নক্ষত্র থেকে শুরু করে ক্রীড়া ব্যক্তিত্বও। এবার জোটসঙ্গীও পেয়ে গেল তারা।

সোমবারই গোয়ায় মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি বা এমজিপির (MGP) সঙ্গে প্রাক নির্বাচনী জোট করল মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। তৃণমূলের সহ-সভাপতি তথা রাজ্যসভার সাংসদ লুইজ়িনহো ফেলেইরো ও গোয়ায় দলের দায়িত্বপ্রাপ্ত মহুয়া মৈত্রের হাত ধরেই এদিন সন্ধ্যায় নতুন জোটের পথচলা শুরু হয়। পানাজিতে দলীয় দফতরে মহারাষ্ট্র গোমন্তক পার্টির সভাপতি দীপক ধাবালিকার-এর সঙ্গে বৈঠকের পরই এই ঘোষণা করে ঘাসফুল শিবির।

গোয়া তৃণমূলের ইনচার্জ মহুয়া মৈত্র বলেন, “এই জোট আসলে তৃণমূলের লড়াকু শক্তি ও গোয়ায় এমজিপির যে দৃঢ় শিকড় রয়েছে তারই ঐক্যবদ্ধতার মিশেল। আমরা বিশ্বাস করি, গোয়ার মানুষ এ রাজ্যে বিজেপিকে আর চান না।” সূত্রের খবর, গোয়া বিধানসভার ৪০ আসনের মধ্যে ৯টিতে লড়াই করতে পারেন এমজিপির সদস্যরা। গোয়ার আরও স্থানীয় পরিচিত মুখকে দলে নিয়ে শক্তি বাড়াতে মরিয়া মহুয়া, লুইজ়িনহোরা।

আরও পড়ুন: ওমিক্রনের ধাক্কায় বাংলাদেশে ফের বন্ধ হতে পারে স্কুল-কলেজ? স্পষ্ট করলেন শিক্ষামন্ত্রী

২০১৭-র সালে গোয়া বিধানসভা নির্বাচনে রাজ্যের তিনটি আসনে জিতেছিল এমজিপি। সেই সময় বিজেপিকে সমর্থন জানিয়ে জোট সরকারে শামিল হয়েছিল তারা। উপমুখ্যমন্ত্রী হয়েছিলেনন দীপকের দাদা সুদীন ধবলিকর। কিন্তু ২০১৯-এর লোকসভা ভোটের পরে বিজেপি-র সঙ্গে এমজিপি-র সম্পর্ক বিগড়ে যায়। সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করেন পরিষদীয় দলনেতা সুদীন। কিন্তু দলের অন্য দুই বিধায়ক এমজিপি ত্যাগ করে বিজেপি-তে যোগ দেন। তিন বিধায়কের দু’জন বিজেপি-তে যোগ দেওয়ায় দলত্যাগবিরোধী আইন কার্যকর হয়নি।

এই আবহে আগামী বছরের নির্বাচনে বিজেপির বিরুদ্ধে সর্বশক্তি নিয়ে ঝাঁপাতে চায় এমজিপি। এমজিপির আশা, প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুদীনকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী  ঘোষণা করে বিধানসভা ভোটে লড়তে পারে নয়া জোট। উল্লেখ্য, ১৯৬১ সালে গোয়া পর্তুগিজ শাসন থেকে মুক্তি পাওয়ার পর সেরাজ্যের প্রথম শাসক দল হয় এমজিপি। ১৯৬৩ সাল থেকে ১৯৭৯ পর্য়ন্ত একটানা গোয়ায় ক্ষমতায় ছিল তারা। এদিকে জানা গিয়েছে, আগামী ১৩ ডিসেম্বর মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায় একসঙ্গে গোয়া সফরে যাচ্ছেন। মমতা-অভিষেকের সফরের আগেই গোয়ায় নিজেদের পায়ের তলার জমি আরও শক্ত করল তৃণমূল।

আরও পড়ুন: ‘বিদ্রোহী’ বলে ভুল হয়েছিল, নাগাল্যান্ডে সেনার গুলিচালনা নিয়ে ব্যাখ্যা শাহ-র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest