TMC move Rajya Sabha against Bengal governor Jagdeep Dhankhar

Jagdeep Dhankhar: রাজ্যপালকে অপসারণের দাবি, সংসদে স্বতন্ত্র প্রস্তাব আনল তৃণমূল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যপালের অপসারনের দাবিতে রাজ্যসভায় সাবস্টেনসিভ মোশন আনল তৃণমূল। তৃণমূলের রাজ্যসভার সাংসদ সুখেন্দুশেখর রায় এই প্রস্তাব আনেন।

তৃণমূলের আনা প্রস্তাবে রাজ্যপাল জগদীপ ধনখড়ের (Jagdeep Dhankhar) বিরুদ্ধে পশ্চিমবঙ্গ সরকারের দৈনন্দিন কাজে হস্তক্ষেপ করার অভিযোগ আনা হয়েছে৷ পাশাপাশি, সংবাদমাধ্যম এবং সামাজিক মাধ্যমেও প্রতিনিয়ত নির্বাচিত সরকারকে সমালোচনা করারও অভিযোগ আনা হয়েছে৷ তৃণমূল নেতা সুখেন্দুশেখর রায় জানিয়েছেন, ২০২০ সালের ডিসেম্বর মাসে লোকসভায় তৃণমূলের তরফে দেশের প্রেসিডেন্টকে চিঠি লিখে বিস্তারিত বিবরণ দিয়ে জানানো হয় কীভাবে রাজ্যপাল প্রতিনিয়ত নির্বাচিত রাজ্য সরকারের কাজে হস্তক্ষেপ করছেন, কীভাবে তিনি রাজ্য সরকারকে সর্বসমক্ষে হেনস্থা করছেন এবং প্রশাসনিক কাজে হস্তক্ষেপ করছেন।

আরও পড়ুন: Hijab Row: দেশপ্রেম! কর্নাটকে তেরঙ্গার বদলে কলেজে উড়ল গেরুয়া নিশান

তিনি আরও বলেন যে রাজ্য সরকারের নামে সংবাদমাধ্যমে কুৎসা ছরাচ্ছেন তিনি। তৃণমূলের দাবি রাজ্যপালের পদে থেকে তিনি দলীয় ব্যক্তির মত কাজ করছেন। চিঠি দেওয়ার পরে ১৪ মাস অপেক্ষা করেছে তৃণমূল কিন্তু এর মাঝে কোনও রকম পদক্ষেপ কোথাও নেওয়া হয়নি। এরফলেই রাজ্যসভার ১৭০ নম্বর বিধি অনুযায়ী  রাজ্যপালের বিরুদ্ধে তারা স্বতন্ত্র প্রস্তাব এনেছেন, যেখানে রাজ্যপালের কার্যকলাপে উদ্বেগ প্রকাশ করে তাঁকে অপসারনের দাবি জানানো হয়েছে।

রাজ্যপালের সঙ্গে রাজ্যের শাসক দলের সংঘাত নতুন কিছু নয়৷ কিন্তু গত ২৫ জানুয়ারি রাজ্যপাল বিধানসভায় দাঁড়িয়ে সরাসরি রাজ্যের মুখ্যমন্ত্রী এবং রাজ্য সরকারের সমালোচনা করার পর বিষয়টি চরমে পৌঁছয়৷ এর পরেই দলীয় সাংসদদের নিয়ে তৃণমূলনেত্রীর বৈঠকে রাজ্যপালের বিরুদ্ধে স্বতন্ত্র প্রস্তাব আনার সিদ্ধান্ত হয়৷ সেই মতোই এ দিন স্বতন্ত্র প্রস্তাব আনা হয়েছে৷ সংসদের কার্যবিধি অনুযায়ী, রাজ্যপালের মতো সাংবিধানিক পদে থাকা কারও ত্রুটি বা গাফিলতির বিরুদ্ধে এই স্বতন্ত্র প্রস্তাব আনা যায় ৷

আরও পড়ুন: Hijab Row: ‘এটাকে ন্যাশনাল ইস্যু বানাবেন না’, হিজাব মামলার দ্রুত শুনানির আর্জি খারিজ সুপ্রিম কোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest