করোনা আতঙ্কের মধ্যেই সুখবর, আগামী মাসে WHO-র শীর্ষপদে ভারতীয়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: করোনা (Covid-19) আতঙ্কের মধ্যেই সুখবর। আগামী মাসেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organisation) অর্থাৎ WHO-এর অতি গুরুত্বপূর্ণ পদ পেতে চলেছে ভারত। যা বিশ্বের দরবারে ভারতের গুরুত্ব নিঃসন্দেহে অনেকটা বাড়িয়ে দেবে।

WHO সুত্রের খবর, আগামী মাসে তাদের গুরুত্বপূর্ণ বোর্ড মিটিয়ের পরই কার্যকরী সমিতির শীর্ষপদে বসতে চলেছেন নয়াদিল্লির প্রতিনিধি। করোনা সংক্রমণের পর আগামী ২২ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক্সিকিটিভ বোর্ডের প্রথম বৈঠক। সেই বৈঠকেই এক্সিকিউটিভ বোর্ডের চেয়ারম্যানের পদে আসীন হবেন ভারতীয় প্রতিনিধি। আপাতত এই পদে আছেন জাপানের প্রতিনিধি। সরকারিভাবে এই খবর জানানো না হলেও, একটি সরব ভারতীয় সংবাদমাধ্যমের এমনটাই দাবি। তারা বলছে, নয়াদিল্লি এবং WHO-এর সদর দপ্তর, দুই পক্ষই এ খবর নিশ্চিত করেছে।

আরও পড়ুন:  কিম জং উন বেঁচে আছেন? খোলসা করল দক্ষিণ কোরিয়া

বিশ্বজুড়ে করোনা মহামারির মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এত গুরুত্বপূর্ণ পদ পাওয়াটা নিঃসন্দেহে গর্বের। তবে WHO বলছে, ভারতের এই নিযুক্তির পিছনে করোনার কোনও ভূমিকা নেই। গত বছরই দক্ষিণ এশিয়ার দেশগুলি ভারতকে ৩ বছরের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক্সিকিউটিভ বোর্ডে মনোনীত করে। সেই সঙ্গে এক বছরের জন্য ভারতকে ওই বোর্ডের চেয়ারম্যান পদে বসানোরও প্রস্তাব দেওয়া হয় দক্ষিণ এশিয়ার দেশগুলির তরফে। সেই অনুযায়ীই কাজ হচ্ছে। সব ঠিক থাকলে আগামী ২২ মে এক বছরের জন্য WHO-এর এক্সিকিউটিভ বোর্ডের চেয়ারম্যান পদে বসতে চলেছেন ভারতের প্রতিনিধি।

ভারতের তরফে যাকে নিয়োগ করা হবে তাঁর জন্য অবশ্য কড়া চ্যালেঞ্জ অপেক্ষা করছে। একে তো করোনার বিরুদ্ধে লড়াই, তার উপর আমেরিকা এবং চিনের দ্বন্দ্ব। এই দুইয়ের মাঝখানে সাবধানতা অবলম্বন করে চলতে হবে তাঁকে।

আরও পড়ুন:  লকডাউন তোলার রূপরেখা! মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো বৈঠকে মোদী, রয়েছেন মমতাও

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest