আরও শক্তিশালী ভারত,রাশিয়া দিচ্ছে ২১ মিগ-সহ ৩৩ যুদ্ধবিমান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: রাশিয়ার থেকে অত্যাধুনিক ২১টি মিগ-২৯ ফাইটার জেট ও ১২টি সুখোই-৩০ এমকেআই কেনার চুক্তি হয়ে গেছে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল (ডিএসি)-এর বৈঠকে রাশিয়ার সঙ্গে এই চুক্তিতে সায় দেওয়া হয়েছে।

অন্যদিকে, ডিআরডিও-র থেকে আরও ২৪৮টি অস্ত্র বিয়ন্ড ভিসুয়াল রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল কিনতে চলেছে ভারতীয় বায়ুসেনা। একই সঙ্গে ভারতীয় নৌবাহিনীর জন্য কেনা হচ্ছে ১০০০ কিলোমিটার পাল্লার ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল। রাশিয়ার সঙ্গে যুদ্ধবিমানের চুক্তি এবং দেশীয় সংস্থার থেকে ক্ষেপণাস্ত্র কেনা, সব মিলিয়ে প্রায় ৩৮ হাজার ৯০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

আরও পড়ুন : এটিএম লেনদেনে বদল আনছে SBI , জানুন জরুরি তথ্য

রাশিয়ার থেকে ২১ মিগ-২৯ যুদ্ধবিমানের নয়া ভার্সন কেনার পাশাপাশি এখন বায়ুসেনার হাতে থাকে মিগ-২৯ ফাইটার জেটগুলির আধুনিকীকরণ করা হবে। সব মিলিয়ে খরচ পড়বে ৭ হাজার ৪১৮ কোটি টাকা। তাছাড়াও দেশীয় প্রযুক্তিতে সুখোইয়ের আপগ্রেডেড ভার্সন তৈরি করছে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (হ্যাল)। সুখোই-৩০ এমকেআইয়ের এই নয়া ভার্সন কিনতেও খরচ পড়বে প্রায় ১০ হাজার কোটি টাকার মতো।

ডবল ইঞ্জিন মাল্টিরোল এয়ারক্রাফ্ট সুখোইয়ের নির্মাতা রাশিয়ার সুখোই কর্পোরেশন। ভারতে সুখোই-৩০ এমকেআই তৈরির লাইসেন্স আছে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের (হ্যাল) কাছে। ২০০২ সালে রাশিয়ার থেকে প্রথম সুখোই-৩০ এমকেআই ভ্যারিয়ান্ট আসে ভারতীয় বায়ুসেনার হাতে। ২০০৪ সাল থেকে পুরোদমে কাজ করতে শুরু করে সুখোই। চলতি বছর জানুয়ারি অবধি হিসেবে ভারতীয় বায়ুসেনার হাতে মোট ২৬০টি সুখোই-৩০ এমকেআই আছে।

 প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, নয়া বা অতিরিক্ত মিসাইল সিস্টেম কেনার ফলে তিন বাহিনীর ভাণ্ডার আরও বাড়বে। পিনাকা মিসাইলের ফলে ইতিমধ্যে মোতায়েন রেজিমেন্টের শক্তি আরও বৃদ্ধি পাবে। ১,০০০ কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম ‘ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল’-র ফলে নৌবাহিনী এবং বায়ুসেনার আক্রমণ ক্ষমতা বৃদ্ধি পাবে। একইসঙ্গে অ্যাস্ট্রা অন্তর্ভুক্ত হলে বায়ুসেনা এবং নৌবাহিনীর ক্ষমতা বহুগুণে বাড়বে।

আরও পড়ুন : প্যাংগং-গালওয়ান সেনা সরাতে নারাজ ‘গোঁয়ার’ চিন, আলোচনায় সার !

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest