Trying to 'sell' hundreds of Muslim women by uploading pictures online!

‘বুল্লি বাই’! অনলাইনে ছবি আপলোড করে শয়ে শয়ে মুসলিম মহিলাকে ‘বিক্রি’র চেষ্টা! ব্যাপক বিতর্ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের অনলাইনে শয়ে শয়ে মুসলিম মহিলার ছবি অনলাইনে আপলোড করে তাঁদের নিলামে তোলা হল। ছ’মাস আগের ঘটনার হল পুনরাবৃত্তি।রীতিমতো পণ্যের মতো মহিলাদের দর হাঁকা হল। যা চূড়ান্ত অবমাননাকর বলেই মনে করছেন মুসলিম মহিলারা (Muslim Women)। এর ঘটনায় রীতিমতো বিতর্ক শুরু হয়ে গিয়েছে।মুসলিম মহিলা সাংবাদিক ইসমত আরার অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ ।

এর  আগে প্রায় একই কায়দায় মুসলিম মহিলাদের ছবি ব্যবহার করে নিলামের জন্য তালিকাভুক্ত করার অভিযোগ ওঠে একটি অ্যাপের বিরুদ্ধে। ‘সুল্লি ডিল’ নামক ওই অ্যাপ বন্ধ করে প্রশাসন। ‘সুল্লি’ শব্দটি মুসলিম মহিলাদের অবমাননা করার জন্য নেটমাধ্যমে বহুল প্রচলিত একটি শব্দ। মুসলিম মহিলাদের অপমান এবং হয়রানি করাই অ্যাপটির উদ্দেশ্য ছিল বলে তখন পুলিশ জানিয়েছিল।

‘বুল্লি বাই’ (Bulli Bai) নামের একটি অ্যাপের মাধ্যমে মুসলিম মহিলাদের এভাবেই ‘হেনস্তা’ করার পন্থা নিয়েছে দুর্বৃত্তরা। জানা গিয়েছে, ওই অ্যাপটিতে শয়ে শয়ে মুসলিম মহিলার ছবি তাঁদের অনুমতি ছাড়াই আপলোড করা হয়েছে। এই ছবিগুলি সংগ্রহ করা হয়েছে সোশ্যাল মিডিয়া থেকে। এবং পণ্যের মতো ওই মহিলাদের দর হাঁকা হয়েছে। নিলামে তুলে তাঁদের বিক্রি করারও উদ্যোগ নেওয়া হয়েছে। অথচ, এসবের বিন্দু বিসর্গও জানতে পারেননি ওই মহিলারা।

এই ঘটনা প্রকাশ্যে আসতেই তোলপাড় শুরু হয়ে গিয়েছে নেটদুনিয়ায়। আসলে এক মহিলা সাংবাদিকের নাম এবং ছবিও ‘বুল্লি বাই’ নামের ওই অ্যাপটিতে আপলোড করা হয়। ওই মহিলায় কোনওভাবে অ্যাপটি সম্পর্কে জানতে পারেন। তিনিই এই ঘটনার প্রতিবাদে প্রথম সরব হন। এরপর আসরে নামেন শিব সেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী (Priyanka Chaturvedi)। এই ঘটনায় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের হস্তক্ষেপ চেয়েছেন। তাঁর সাফ কথা, এই ধরনের ধর্ম এবং লিঙ্গবৈষম্য মূলক কাজ যারা করেছে, তাদের কঠোর শাস্তি হওয়া উচিত। শিব সেনা সাংসদ মুম্বই পুলিশ এবং দিল্লি পুলিশকেও এই ঘটনার বিরুদ্ধে পদক্ষেপ নিতে অনুরোধ করেছেন।

মাইক্রোসফট-মালিকানাধীন সফটওয়্যার গিটহাবের মাধ্যমে ‘সুল্লি ডিল’ অ্যাপটি তৈরি করা হয়েছিল। ‘বুল্লি বাই’ অ্যাপটিকেও গিটহাবের মাধ্যমেই তৈরি করো হয়েছে। অভিযোগের পরে অ্যাপটিকে সরিয়ে দিয়ে গিটহাবের তরফে বলা হয়, ‘আমরা তদন্তের পরে অ্যাপগুলিকে স্থগিত করেছি। অ্যাপগুলি আমাদের নীতি লঙ্ঘন করেছে।’

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest