Twitter appoints Vinay Prakash as Resident Grievance Officer for India

নতুন গ্রিভান্স অফিসার নিয়োগ টুইটারের, নিয়ম মেনে সাসপেন্ড ২২ হাজার অ্যাকাউন্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নতুন ডিজিটাল আইন নিয়ে কেন্দ্রের সঙ্গে টুইটারের সঙ্ঘাত চরমে। তার মধ্যেই এ বার দেশে নতুন অভিযোগ গ্রহণকারী (গ্রিভেন্স) অফিসার নিয়োগ করল টুইটার কর্তৃপক্ষ। বিনয় প্রকাশকে এই পদে নিয়োগ করেছে জ্যাক ডোরসের সংস্থা।

ভারতে নতুন ডিজিটাল আইন কার্যকর হওয়ার পর থেকে টুইটারের সঙ্গে সঙ্ঘাত শুরু হয় কেন্দ্রীয় সরকারের। এই সঙ্ঘাত আদালত পর্যন্ত গড়ায়। কেন্দ্রের নির্দেশ মানতে রাজি না হওয়ায় টুইটারের আইনি রক্ষাকবচ কেড়ে নেওয়া হয়। সুপ্রিম কোর্টও জানায়, কেন্দ্রের নির্দেশ না মানলে তাদের কিছু করার নেই। দেশে অভিযোগ গ্রহণকারী অফিসার দ্রুত নিয়োগ করতে বলা হয় টুইটারকে।

আরও পড়ুন: ‘দেশের আইন মানতে হবে’, দায়িত্ব নিয়েই টুইটারকে হুঁশিয়ারি নয়া তথ্যপ্রযুক্তি মন্ত্রীর

এই অফিসার নিয়োগ ঘিরেও কম সমস্যা হয়নি। প্রথমে ধর্মেন্দ্র চতুর নামে এক জনকে এই পদে নিয়োগ করে টুইটার। কিন্তু কেন্দ্র জানায়, তৃতীয় সংস্থার কোনও ব্যক্তিকে নিয়োগ করা যাবে না। তার পরে মার্কিন নাগরিক জেরেমি কেসেলকে এই পদে নিয়োগ করা হয়। কিন্তু তিনি ভারতীয় নাগরিক নন বলে সে ক্ষেত্রেও আপত্তি জানিয়েছিল কেন্দ্র। অবশেষে বিনয়কে এই পদে নিয়োগ করল টুইটার। এখন দেখার এই পদক্ষেপের পরে কেন্দ্রের সঙ্গে টুইটারের সঙ্ঘাত কিছুটা কমে কি না।

নয়া নিয়ম মেনে ১৩৩টি পোস্টের বিরুদ্ধে টুইটার অ্যাকশন নিল। শুধু তাই নয়, ‘শিশু যৌন শোষণ এবং সম্মতিহীন নগ্নতা’ পোস্টের অভিযোগে ১৮ হাজার ৩৮৫টিঅ্যাকাউন্টও সাসপেন্ড করেছে টুইটার। তাছাড়া সন্ত্রাসবাদকে সমর্থন করায় ৪১৭৯টি অ্যাকাউন্ট সাসপেন্ড করল টুইটার।

আরও পড়ুন: কে পাবেন পদ্ম সম্মান, আপনিই বেছে দিন, দেশবাসীর কাছে আহ্বান প্রধানমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest