Site icon The News Nest

Twitter India: বিকৃত মানচিত্রের জের, ট্যুইটার ইন্ডিয়ার প্রধানকে আটক করল উত্তরপ্রদেশ পুলিশ

manish

‘বিকৃত’ মানচিত্রর জেরে মঙ্গলবার ট্যুইটার ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর মণীশ মাহেশ্বরীকে (Manish Maheshwari) আটক করল উত্তরপ্রদেশ পুলিশ ৷ ট্যুইটারে ভারতের বিকৃত মানচিত্র প্রকাশ করা হয়েছে বলেই অভিযোগ জানান বজরং দলের এক নেতা ৷ মণীশের বিরুদ্ধে এফআইআর দায়ের করার পর তাঁকে আটক করে উত্তরপ্রদেশ পুলিশ ৷

নয়া ডিজিটাল আইন নিয়ে এমনিতেই বেশ কিছুদিন ধরেই টুইটার কর্তৃপক্ষের সঙ্গে সংঘাতে জড়িয়েছে কেন্দ্র সরকার। সেই আবহেই নতুন মাত্রা যোগ করেছে ভারতের মানচিত্র বিতর্ক। টুইটারের অধীনে ‘টুইপ লাইফ’ বিভাগে ভারতের একটি মানচিত্র দেখা যাচ্ছিল। সেই মানচিত্রে জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে ভারতের বাইরে দেখাচ্ছিল বলে অভিযোগ। আলাদা দেশ হিসাবে দেখা দেখাচ্ছিল ভারতের একেবারের উত্তরের ওই অংশকে।

আরও পড়ুন: অযোধ্যা নিয়ে বৈঠকে যোগী ও মোদী, ভোটে রামজন্মভূমি-তাসের জল্পনা

এই মানচিত্র নিয়েই আপত্তি তোলে নেটাগরিকদের একাংশ। যদিও বিতর্কিত মানচিত্রটি সোমবার রাতেই সরিয়ে দেওয়া হয়েছে টুইটারের ওয়েবসাইট থেকে। কিন্তু বিষয়টি নিয়ে টুইটারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি ওঠে। বজরং দলের এক নেতা বিকৃত ম্যাপ নিয়ে উত্তরপ্রদেশের বুলন্দশহরে অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের ভিত্তিতে দায়ের হয় এফআইআর। ভারতীয় দণ্ডবিধির ৫০৫(২) ধারা এবং তথ্যপ্রযুক্তি স‌ংশোধিত আইন, ২০০৮-এর ৭৪ নম্বর ধারায় মণীশের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে উত্তরপ্রদেশ পুলিশ। এর পরই আটক করা হল তাঁকে।

এর আগে গাজিয়াবাদে এক মুসলিম ব্যক্তির নিগ্রহের ভিডিয়ো নিয়ে মাহেশ্বরীকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছিল উত্তরপ্রদেশ পুলিশ।

আরও পড়ুন: প্রথম ৫ লক্ষ Tourist Visa দেওয়া হবে বিনামূল্যে : নির্মলা সীতারামন

 

 

Exit mobile version