Twitter: বেঙ্কাইয়া নাইডুর অ্যাকাউন্ট থেকে উধাও ব্লু টিক, পরে ফিরলেও সরে গেল অন্যান্য RSS নেতাদের

সংঘের একাধিক শীর্ষ নেতার টুইটার অ্যাকাউন্টের ‘ব্লু’ টিক তুলে দেওয়া হয়েছে।  
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে ‘ব্লু’ টিক ফিরিয়ে দিল টুইটার। যা সংশ্লিষ্ট অ্যাকাউন্টের সত্যতা যাচাই করে। তবে রাষ্ট্রীয় স্বয়ংসেবকের (আরএসএস) একাধিক শীর্ষনেতার টুইটার অ্যাকাউন্ট থেকে ‘ব্লু’ টিক এখনও ফিরিয়ে দেওয়া হয়নি।

কেন্দ্রের মোদী সরকারের সোশ্যাল মিডিয়া নীতি নিয়ে আপত্তি জানিয়েছিল ফেসবুক (Facebook) হোয়াটসঅ্যাপ (WhatsApp) ও টুইটার (Twitter)। ফলে দু’পক্ষের মধ্যে শুরু হয় তরজা। মামলা গড়ায় আদালত পর্যন্ত। ভারতে ব্যবসা করতে হলে কেন্দ্রের ডিজিটাল মিডিয়ার আইন মেনে চলতে হবে বলে সাফ নির্দেশ দেয় দিল্লি হাই কোর্ট। তারপরই সুর নরম করে টুইটার। সংস্থাটি জানায়, দেশের আইন মেনেই ইউজারদের গোপনীয়তা বজায় রাখার চেষ্টা করা হবে। কিন্তু মামলা যে আদৌ মেটেনি তা স্পষ্ট করে এবার উপরাষ্ট্রপতির পার্সোনাল অ্যাকাউন্ট থেকে ‘ব্লু টিক’ মুছে দেয় মার্কিন মাইক্রো-ব্লগিং সাইটটি। যদিও কয়েক ঘণ্টা পরে তা ফিরিয়ে দেওয়া হয়। বলে রাখা ভাল, টুইটারে কোনও ইউজারের নামের পাশে ‘ব্লু টিক’ থাকার অর্থ হচ্ছে অ্যাকাউন্টটি ভেরিফায়েড। সহজ ভাষায়, ওই ব্লু টিক বা ব্যাজের মাধ্যমেই নিশ্চিত করা হয় যে অ্যাকাউন্টটি ওই ব্যক্তিরই।

আরও পড়ুন: Submarine: ৪৩,০০০ কোটি টাকায় ভারতীয় নৌবাহিনীর জন্য ৬টি ডুবোজাহাজ বানানোর সিদ্ধান্ত

শুক্রবার রাতের দিকে আচমকা উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট (@MVenkaiahNaidu) থেকে ‘ভেরিফায়েড’ তকমা বা ‘ব্লু’ টিক সরিয়ে নেওয়া হয়। তা নিয়ে বিতর্ক শুরু হয়। যে অ্যাকাউন্ট থেকে গত বছরের ২৩ জুলাই শেষবার টুইট করা হয়েছিল। তবে রাষ্ট্রপতির সচিবালয়ের (@VPSecretariat) তরফে যে টুইটার অ্যাকাউন্ট চালানো হয়, তাতে ‘ব্লু’ টিক রাখা হয়। পরে শনিবার সকালে সেই ‘ব্লু’ টিক ফিরিয়ে দিয়েছে টুইটার।

এমনিতে একাধিক কারণে টুইটারের তরফে ‘ব্লু’ টিক ফিরিয়ে নেওয়া হয়। শনিবার টুইটারের মুখপাত্র বলেন, ‘২০২০ সালের জুলাই থেকে অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে পড়ে আছে। আমাদের নীতি অনুযায়ী, যদি কোনও অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যায়, তাহলে ব্লু টুইটার ভেরিফায়েড ব্যাজ এবং ভেরিফায়েড তকমা ফিরিয়ে নেওয়া হয়। ব্যাজ ফিরিয়ে দেওয়া হয়েছে।’

তারইমধ্যে সংঘের একাধিক শীর্ষ নেতার টুইটার অ্যাকাউন্টের ‘ব্লু’ টিক তুলে দেওয়া হয়েছে।  তাঁদের মধ্যে আছেন যু্গ্ম সাধারণ সম্পাদক কৃষ্ণগোপাল, সুরেশ ভাইয়াজি জোশী ও অরুণ কুমার, প্রাক্তন যুগ্ম সাধারণ সম্পাদক সুরেশ সোনি-সহ একাধিক নেতা। তবে সংঘের প্রধান মোহন ভাগবতের অ্যাকাউন্টে ‘ব্লু’ টিক রাখা হয়েছে। কী কারণে তাঁদের ‘ব্লু’ টিক সরিযে নেওয়া হয়েছে, তা অবিলম্বে জানানো হয়েছে। এমনিতে টুইটারের নীতি অনুয়াযী, কোনও অ্যাকাউন্টের হ্যান্ডেলের নাম পরিবর্তন করলে বা দীর্ঘদিন নিষ্ক্রিয় থাকলে বা কোনও ভুয়ো তথ্য থাকলে ‘ব্লু’ টিক ফিরিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন: Submarine: ৪৩,০০০ কোটি টাকায় ভারতীয় নৌবাহিনীর জন্য ৬টি ডুবোজাহাজ বানানোর সিদ্ধান্ত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest