Two new teams coming to IPL? Wait a few more days

IPL-এ আসছে দু’টি নতুন টিম? অপেক্ষা আর কিছু দিনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী আইপিএলে (IPL) বাড়তি দুটো টিমের ফ্র্যাঞ্চাইজি কারা কিনছে, জানা যাবে ১৭ অক্টোবর। ওই দিনই ই-বিডিং করার কথা ভাবছে বিসিসিআই (BCCI)। দরপত্র তোলার শেষ দিন ৫ অক্টোবর। এমনই জানাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ডের একটি সূত্র। ওই কর্তার কথা মতো, ‘১৭ অক্টোবর ই-বিডিংয়ের ভাবনা রয়েছে বোর্ডের।’

কিছু দিন আগে এক বিবৃতিতে বিসিসিআই জানিয়েছিল, গর্ভনিং কাউন্সিল ২০২২ সালের আইপিএলের জন্য নতুন দুটো টিমকে সংযুক্ত করতে চলেছে। ওই নতুন টিম ইচ্ছুক যে কোনও সংস্থা কিনতে পারে। তার জন্য ৩১ আগস্ট থেকে দরপত্র দেওয়া হবে। টিমের ফ্র্যাঞ্চাইজি কেনার জন্য সংস্থাগুলোকে যাবতীয় শর্তপূরণ করতে হবে। তবে, এও শোনা যাচ্ছে, ১৭ অক্টোবর দুবাইয়ে হতে পারে নিলাম। যার মাধ্যমে দুটো টিমের ফ্র্যাঞ্চাইজি কিনতে পারবে দরপত্র তোলা সংস্থা।

কোন শহর থেকে আসতে চলেছে আইপিএলের দুটি নতুন দল, তা জানতে উৎসুখ হয়ে রয়েছে ক্রিকেট প্রেমিরা। তালিকায় উঠে আসছে একাধিক শহরের নাম। আহমেদাবাদ, কটক, গুয়াহাটি, ধর্মশালা, ইন্দর, এবং লখনৌয়ের নাম। ফলে ১০ দলের প্রতিযোগিতা হলে বাড়বে আইপিএলের বহরও। লিগ গ্রুপে হোম-আওয়ে মিলিয়ে প্রতি দলকে খেলতে হবে ১৮টি করে ম্য়াচ। তারপর কোয়ালিফায়ার ও ফাইানাল। সেখানেও কোনও পরিবর্তন আনে কিনা বিসিসিআই এবার সেটাই দেখার।

বিসিসিআইয়ের একটি সূত্র পিটিআইকে বলেছে, ‘যে কোনও কোম্পানি ৭৫ কোটি টাকা দিয়ে বিডিং ডকুমেন্ট কিনতে পারে। আগে, দুটি নতুন দলের ভিত্তি মূল্য ১৭০০ কোটি টাকা বিবেচনা করা হত, কিন্তু এখন এটি মূল মূল্য ২০০০কোটি রুপি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

জানা গিয়েছে, শুধুমাত্র যে কোম্পানিগুলোর বার্ষিক টার্নওভার ৩০০০ কোটি বা তার বেশি তারাই বিডিং প্রক্রিয়ায় অংশগ্রহণের অনুমতি পাবে। এক সূত্র বলেছেন “আমি মনে করি তিনটির বেশি কোম্পানিকে একটি গ্রুপ গঠনের অনুমতি দেওয়া হবে না, কিন্তু যদি তিনটি কোম্পানি একত্রিত হয়ে একটি দলের জন্য বিড করতে চায়, তারা তা করতে স্বাগত জানাবে।”

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest