Uber, Ola and Rapido bike taxi banned in Delhi

Uber, Ola and Rapido bike taxi banned: দিল্লিতে নিষিদ্ধ সব বাইক ট্যাক্সি, নোটিস প্রশাসনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিল্লিতে বাইক ট্যাক্সিতে জারি হল নিষেধাজ্ঞা। যাতায়াতের জন্য ওলা, উবর কিংবা র‌্যাপিডোর বাইকের উপর ভরসা করেন, তারা পড়বেন বেজায় চাপে। দিল্লি সরকারের পরিবহন দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যক্তিগত ব্যবহারের জন্য বাইক দিয়ে এই ট্যাক্সি সার্ভিস চলছিল। কিন্তু পরিবহন নিয়ম অনুসারে ব্যক্তিগত ব্যবহারের জন্য বাইক এরকমভাবে ব্যবসায়িক কাজে লাগানো যায় না। বলা হয়েছে, অধিকাংশ ক্ষেত্রে নন ট্র্যান্সপোর্ট নম্বরযুক্ত বাইক ব্যবহার করা হচ্ছিল। তাই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রশাসনের তরফে ওই নোটিসে আরও জানানো হয়েছে, যদি নিষেধাজ্ঞার পরেও দিল্লির রাস্তায় ওলা, উবর বা র‌্যাপিডোর কোনও দু’চাকার গাড়ি চলতে দেখা যায়, তবে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হবে। যদি জরিমানার পরেও দ্বিতীয় বার বাইক চলতে দেখা যায়, সে ক্ষেত্রে জরিমানার অঙ্ক দ্বিগুণ হয়ে যাবে। ১০ হাজার টাকা দিতে হবে জরিমানা হিসাবে।তা ছাড়া, চালকের ড্রাইভিং লাইসেন্সও ন্যূনতম তিন বছরের জন্য বাতিল করে দেওয়া হবে।১৯৮৮ সালের মোটর ভেহিকল আইন অনুযায়ী ওলা, উবরের মতো অনলাইনে পরিবহণ পরিষেবা দেওয়া সংস্থাগুলির ক্ষেত্রে জরিমানার পরিমাণ হবে ১ লক্ষ টাকা।

দিল্লি সরকারের পরিবহন দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যক্তিগত ব্যবহারের জন্য বাইক দিয়ে এই ট্যাক্সি সার্ভিস চলছিল। কিন্তু পরিবহন নিয়ম অনুসারে ব্যক্তিগত ব্যবহারের জন্য বাইক এরকমভাবে ব্যবসায়িক কাজে লাগানো যায় না। বলা হয়েছে, অধিকাংশ ক্ষেত্রে নন ট্র্যান্সপোর্ট নম্বরযুক্ত বাইক ব্যবহার করা হচ্ছিল। তাই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সম্প্রতি সুপ্রিম কোর্ট মুম্বইতে Rapido বাইক ট্য়াক্সি বন্ধ করার নির্দেশ দিয়েছে। কারণ, তারা কোনোরকম লাইসেন্স ছাড়াই এই পরিষেবা চালু করেছিল।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest