Site icon The News Nest

Russia-Ukraine crisis: ইউক্রেনে যুদ্ধের দামামা, ভারতীয়দের দেশে ফেরাতে কিয়েভ গেল এয়ার ইন্ডিয়া

Air India flight

টাটা-মালিকানাধীন এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে করে আজ রাতে ইউক্রেনের (বরিসপিল) বিমানবন্দর থেকে ভারতীয়দের নিরাপদে ফিরে আনতে চলেছে ভারতে। যুদ্ধের আবহে ইউক্রেনে পড়াশোনা করা ছাত্র সহ সেদেশে বসাবসরত ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনা হবে দেশে।

করোনাভাইরাসের সংক্রমণের সময় ভারতের হাতে ছিল এয়ার ইন্ডিয়া (Air India)। সেই সময় ভারত বন্দে ভারত মিশন (Vande Bharat Mission) চালু করে বিদেশে আটতে পড়া ভারতীয় পড়ুয়া বা নাগরিকদের উদ্ধার কের দেশে ফিরিয়ে এনে এক অন্যতম নজির তৈরি করেছিল। কিন্তু সেই এয়ার ইন্ডিয়ার বেসরকারীকরণ হয়েছে। তাই ভারতের হাতে আর কোনও বিমান সংস্থা নেই। তাই রাশিয়া-ইউক্রেন সংকটের (Ukraine- Russia Crisis) সময় সেদেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের বা পডুয়াদের উদ্ধার করতে তৎপর হলেও সমস্যা সমাধানে তেমন সুরাহা করতে পারেনি ভারত। কিন্তু এই অবস্থায় আবারও এগিয়ে এল সম্প্রতি টাটা কোম্পানির হাতে চলে যাওয়া এয়ার ইন্ডিয়া।

আরও পড়ুন: Bank Holiday March: হোলি, শিবরাত্রি-সহ মার্চে ১৩ দিন ব্যাঙ্ক বন্ধ , দেখে নিন পুরো ছুটির তালিকা

এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে এদিন ঘোষণা করা হয়েছে, উইক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করার জন্য চলতি মাসে তিনটি বিমান চালাবে টাটা সংস্থা। আগামী ২২, ২৪, ২৬ ফেব্রুয়ারি বিমানগুলি চালান হবে। ইউক্রেনের বৃহত্তম বিমানবন্দর বরিসপিল আন্তর্জাতিক বিমানবন্দর থেকেই বিমানগুলি পরিচালনা করা হবে।  কেন্দ্রীয় সরকার বিমান চালাবে না এই ঘোষণার একদিন পরেই এয়ার ইন্ডিয়া জানিয়েছে তারাই আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করবে।

সংবাদ সংস্থা এএনআইকে এয়ার ইন্ডিয়ার এক ঊর্ধ্বতন কর্তা বলেন, ‘ইউক্রেন থেকে এয়ার ইন্ডিয়া পরিচালিত তিনটি বিমান ভারতীয়দের দেশে নিয়ে আসবে। সেই তিনটি উড়ানের মধ্যে এয়ার ইন্ডিয়ার প্রথম বিশেষ ফ্লাইট (AI-1946) আজ রাতে ভারতীয় নাগরিকদের নিয়ে উড়ে আসবে দেশে।’ জানা গিয়েছে, সোমবার রাতেই এয়ার ইন্ডিয়ার বিমানি ইউক্রেনে উড়ে যায়। এদিকে আজকের পরে ২৪ ও ২৬ ফেব্রুয়ারি এয়ার ইন্ডিয়ার আরও দু’টি বিমান ইউক্রেন থেকে ভারতীয়দের দেশে ফেরাবে।

আরও পড়ুন: এক ধাক্কায় ৩ থেকে ১০ শতাংশ! এবার দাম বাড়ল সার্ফ, গায়ে মাখা ও বাসন মাজা সাবানের

Exit mobile version