UN Geneva: 'Anti-India' Posters Seen In Front of UN Building in Geneva, Swiss Envoy Summoned

UN Geneva: জেনেভায় রাষ্ট্রসংঘের দপ্তরের সামনে ভারত বিরোধী পোস্টার! রাষ্ট্রদূতকে তলব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার ভারত বিরোধিতার ছবি সুইজারল্যান্ডে (Switzerland)। জেনেভায় রাষ্ট্রসংঘের দপ্তরের সামনে ভারত বিরোধী পোস্টার নিয়ে বিক্ষোভ দেখালেন কয়েকজন। খবর জেনে উদ্বিগ্ন নয়াদিল্লি। বিদেশমন্ত্রকের (Ministry of Externational Affairs) তরফে দ্রুত ডেকে পাঠানো হল সুইস রাষ্ট্রদূতকে। বিষয়টি ঠিক কী ঘটেছে, তা জানতে চেয়েছে মোদি সরকার। এ ব্যাপারে সুইস সরকার এখনও পর্যন্ত একটি শব্দও খরচ করেনি।

জেনিভায়  রাষ্ট্রসংঘের সদর দফতরের বাইরে ভারত বিরোধী পোস্টার সাঁটানোর ঘটনায় ক্ষুব্ধ মোদি সরকার। আজ রবিবারই দিল্লিতে আবস্থিত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতকে জরুরি তলব করে এ বিষয়ে নয়াদিল্লির আপত্তির কথা জানিয়ে দিয়েছেন বিদেশ মন্ত্রকের আধিকারিকরা।

সূত্রের খবর, এদিন বিদেশ মন্ত্রকের পশ্চিম ডেস্কের ভারপ্রাপ্ত সচিব সঞ্জয় ভার্মা সুইস রাষ্ট্রদূতকে জরুরি তলব করে নয়াদিল্লির ক্ষোভের কথা জানিয়ে দেন। জাতিসঙ্ঘের দফতরের মতো অতি সুরক্ষিত এলাকায় ভারত বিরোধী পোস্টার কীভাবে সাঁটানো হলো তার কৈফিয়‍ৎ তলব করেন।

জেনেভায় রাষ্ট্রসংঘের (UN) বড়সড় অফিস। সেখানে প্রায়শয়ই সম্মেলনে বসে। এহেন জায়গার নিরাপত্তা বেশ কড়া। রবিবার সেখানেই উত্তাপ ছড়াল ভারত বিরোধী বিক্ষোভ। পোস্টার হাতে ভারত বিরোধিতায় (Anti India) শামিল হতে দেখা যায় কয়েকজনকে। ভারতীয় খ্রিস্টানদের নিরাপত্তাহীনতার কথা লেখা সেই পোস্টারে। লেখা – ‘স্টপ বার্নিং ইন্ডিয়ান ক্রিশ্চিয়ানস’। কিছুক্ষণ পর অবশ্য পুলিশ ও নিরাপত্তারক্ষীরা এসে সেই বিক্ষোভ হঠিয়ে দেয়।

কারা এই বিক্ষোভ দেখাল, তাঁদের উদ্দেশ্যই বা কী, এসব কিছুই এখনও জানা যায়নি। ঘটনার খবর পেয়ে সঙ্গে সঙ্গেই সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতকে তলব করে বিদেশমন্ত্রক। তিনি জানিয়েছেন, বিক্ষোভের বিষয়ে তেমন কোনও তথ্য নেই। কোনও গোষ্ঠী এখনও এর দায় স্বীকার করেনি। তবে ভারতের উদ্বেগের কথা তিনি অবশ্যই সুইস সরকারকে জানাবেন এবং বিস্তারিত ঘটনা জানার চেষ্টা করবেন।তবে সুইস রাষ্ট্রদূতের ভূমিকায় খুশি নয় নয়াদিল্লি (New Delhi)।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest