Unemployment rates in the country are on the rise again, breaking the record of the last four months

দেশে ফের ঊর্ধ্বমুখী বেকারত্বের হার, ভেঙে গেল গত চার মাসের রেকর্ড

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতে বেকারত্বের হার অনেকটা বাড়ল ডিসেম্বরে। সংক্রমণের জেরে ২ বছর ধরেই কর্মসংস্থান কমছে। বাড়ছে বেকারত্ব। বহু মানুষ কাজ হারিয়েছেন। ফেলে আসা ডিসেম্বরে ভারতে বেকারত্বের হার পৌঁছে গেছে ৭.৯ শতাংশে। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি-র দেওয়া খতিয়ানে বিষয়টি সামনে এসেছে।

করোনা অতিমারীর ধাক্কা সারিয়ে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছিল  অর্থনীতি। এরইমধ্যে করোনার নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন আশঙ্কার মেঘ ঘনিয়েছে।  করোনা মোকাবিলায় সামাজিক দূরত্ব সংক্রান্ত নিষেধাজ্ঞা ও বিভিন্ন রাজ্যে বিধিনিষেধের ফলে আর্থিক কাজকর্ম ও গ্রাহকদের মনোভাব ফের ধাক্কা খেয়েছে।  সিএমআইই-র তথ্য অনুযায়ী, শহরাঞ্চলে বেকারত্বের হার ডিসেম্বরে  আগের মাসের ৮.২ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৯.৩ শতাংশ। গ্রামাঞ্চলে এই হার নভেম্বরের ৬.৪ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৭.৩ শতাংশ।

আরও পড়ুন: নতুন বছরের প্রথম দিনেই ভয়াবহ দুর্ঘটনা, বৈষ্ণদেবী মন্দিরে পদপিষ্ট হয়ে মৃত

সিএমআইএ-র রিপোর্ট অনুসারে, ডিসেম্বরে বেকারত্বের হারের এই তালিকায় শীর্ষে রয়েছে হরিয়ানা। ওই রাজ্য কর্মসংস্থানহীনতার হার ডিসেম্বরে ৩৪.১ শতাংশ। এর পরেই রয়েছে রাজস্থান (২৭.১ শতাংশ), ঝাড়খণ্ড (১৭.৩ শতাংশ), বিহার (১৬ শতাংশ) ও জম্মু ও কাশ্মীর (১৫ শতাংশ)।
সিএমআইই জানিয়েছে, সমীক্ষা তারিখ অনুযায়ী পরিবারের প্রতিটি উপযুক্ত সদস্যের কর্মসংস্থান/বেকারত্বের অবস্থা ধরা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, শহরাঞ্চলের ১৫-২৯ বয়সের তরুণদের মধ্যে বেকারত্বের হার ২০১৯-এর অক্টোবর থেকে ডিসেম্বরের প্রাক লকডাউন পর্ব ও ২০২১-এর জানুয়ারি-মার্চে বেড়ে হয়েছিল যথাক্রমে ১৯.২ শতাংশ ও ২১.১ শতাংশ। উল্লেখ্য়, করোনা রুখতে প্রথম লকডাউন জারি হয়েছিল ২০২০-র ২৫ মার্চ।
সংক্রমণ এবার তৃতীয় ঢেউ নিয়ে আছড়ে পড়েছে। দেশের অনেক রাজ্যেই নানা বিধিনিষেধ আরোপ হয়েছে। পশ্চিমবঙ্গেই কঠোর করা হয়েছে বিধিনিষেধ। যা আখেরে কর্মসংস্থানে বড় প্রভাব ফেলবে। বিশেষজ্ঞেরা মনে করছেন যেটুকু দ্বিতীয় ঢেউয়ের পর দেশের অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছিল তা ফের তলানি গিয়ে ঠেকতে পারে তৃতীয় ঢেউয়ের বাড়বাড়ন্তে। সেখানেও সেই একই কাঁটা অপেক্ষা করছে। প্রশ্ন উঠছে তাহলে কি নতুন বছরের জানুয়ারিতে আরও বাড়তে চলেছে বেকারত্বের হার?
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest