Uniform Civil Code: Uttarakhand Set To Implement Uniform Civil Code Soon, Special Assembly Session Likely After Diwali

Uniform Civil Code: প্রথম রাজ্য হিসাবে অভিন্ন দেওয়ানি বিধি উত্তরাখণ্ডে? ধামী ডাকছেন বিধানসভার অধিবেশন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঘোষণাটা হয়েছিল ২০২২ বিধানসভা নির্বাচনের আগেই। ভোটে জিতে আসার পর জোরকদমে কাজ শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। অবশেষে প্রতিশ্রুতিমতোই অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার পথে উত্তরাখণ্ডের বিজেপি সরকার। দেশের প্রথম রাজ্য হিসাবে এই সিদ্ধান্ত নিতে চলেছে উত্তরাখণ্ড।

সরকারি সূত্রের খবর, বিশেষজ্ঞ কমিটির রিপোর্টের ভিত্তিতে তৈরি অভিন্ন দেওয়ানি বিধি সংক্রান্ত বিল পাশের উদ্দেশ্যে আগামী সপ্তাহেই উত্তরাখণ্ড বিধানসভার অধিবেশন ডাকা হচ্ছে।উত্তরাখণ্ড সরকারের তরফে জানানো হয়েছিল, সব ধর্মের মানুষের জন্য বিবাহ, বিবাহবিচ্ছেদ, জমি-সম্পত্তি এবং উত্তরাধিকার সংক্রান্ত একই আইন প্রচলনের রূপরেখা তৈরি করবে ওই কমিটি। কমিটির প্রধান বিচারপতি (অবসরপ্রাপ্ত) দেশাই শনিবার বলেন, ‘‘উত্তরাখণ্ডের জন্য অভিন্ন দেওয়ানি বিধির খসড়া তৈরি করা হয়েছে। দ্রুত তা রাজ্য সরকারের কাছে জমা দেওয়া হবে।’’ সূত্রের খবর, সুপারিশের খসড়ায় ধর্ম নির্বিশেষে পুরুষদের বহুবিবাহ বন্ধ এবং একত্রবাস নথিভুক্ত করার আইনের কথা বলা হয়েছে।

বিজেপি বলছে, অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর হলে সামাজিক সৌহার্দ্য বজায় থাকবে। লিঙ্গবৈষম্য দূর হবে। মহিলারা শক্তিশালী হবেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এর ফলে সংবিধানের (Constitution of India) মূল ভাবধারা বজায় থাকবে। মুখ্যমন্ত্রী ধামি আগেই বলেছেন, সুপ্রিম কোর্টও বারবার অভিন্ন দেওয়ানি বিধির পক্ষে সওয়াল করেছে। সেই রায় মতোই তাঁর সরকার পদক্ষেপ করছে।

বিজেপির একটি সূত্র জানাচ্ছে, রামমন্দির, কাশ্মীর থেকে ৩৭০ নম্বর অনুচ্ছেদ প্রত্যাহারের পরে এ বার দেশে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার পথে এগোতে চাইছেন নরেন্দ্র মোদী-অমিত শাহেরা। এ ক্ষেত্রে লোকসভা ভোটের আগে ধাপে ধাপে বিজেপি শাসিত রাজ্যগুলি থেকে সেই প্রক্রিয়া শুরু হতে চলেছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest