Union Budget 2023: Sitharaman outlines 7 priorities of Budget 2023, calls them 'Saptrishi'

Union Budget 2023: ৭ পদক্ষেপের ঘোষণা, বাজেটের নাম কেন ‘সপ্তঋষি’ দিলেন নির্মলা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

স্বাধীনতার একশো বছর পূরণের কথা মাথায় রেখে কেন্দ্রীয় বাজেট (Union Budget) পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। মোট সাতটি উদ্দেশ্যের উপর ভিত্তি করে এই বাজেট পেশ করেন অর্থমন্ত্রী (Finance Minister)। বক্তৃতায় নির্মলা বলেন, ২০৪৭ সাল পর্যন্ত ‘সপ্তঋষি’র মতো ভারতকে পথ দেখাবে এই বাজেটের (Union Budget 2023) সাতটি উদ্দেশ্য। ভারতের সমস্ত মানুষকে একসঙ্গে এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা দিয়ে অর্থমন্ত্রী বলেন, উন্নতির শেষ সীমা পর্যন্ত দেশকে এগিয়ে নিয়ে যাবে এই বাজেট।

এ দিন বাজেট বক্ততা পেশ করতে গিয়েই নির্মলা সীতারমণ বলেন, মূলত সাতটি বিষয়ে জোর দিয়ে এবারের বাজেট পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার৷ সেই কারণেই এই বাজেটকে সপ্তঋষি বলে নামকরণ করছেন তিনি৷  কিন্তু কোন সাতটি বিষয়ে জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার? সেই তালিকা তুলে ধরে নির্মলা সীতারণ বলেন, সমাজের সবক্ষেত্রের উন্নয়ন, প্রত্যন্ত সীমায় উন্নয়নের সুফল পৌঁছে দেওয়া, পরিকাঠামো উন্নয়ন, প্রকৃত ক্ষমতাকে কাজে লাগানো, পরিবেশ বান্ধব উন্নয়ন, যুব শক্তির বিকাশ এবং আর্থিক ক্ষেত্রে উন্নয়নে জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার৷ এর পরেই একে একে প্রতিটি ক্ষেত্রের জন্য কী কী পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার, তা তুলে ধরেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী৷

আরও পড়ুন: Pathaan: রাষ্ট্রপতি ভবনে বিশেষ স্ক্রিনিং! ‘পাঠান’-এ মুগ্ধ সরকারি আধিকারিকরাও

অর্থমন্ত্রী বলেন, “জম্মু-কাশ্মীর, লাদাখ ও উত্তর পূর্বের উন্নতি সহ মহিলা, যুব সমাজের উন্নতির কথা বলা হয়েছে এই বাজেটে।” সেই সঙ্গে দেশকে উন্নতির শিখরে নিয়ে যাওয়ার জন্য আদিবাসী উন্নতির জন্য ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। এছাড়াও দেশের উত্তর পূর্ব এলাকার উন্নতির দিকে বিশেষ নজর রাখবে কেন্দ্র।

দেশের পরিকাঠামোগত উন্নয়নের জন্য ১০ লক্ষ কোটি টাকা বরাদ্দ হল, যা মোট জিডিপির ৩.৩ শতাংশ। দেশকে উন্নতির চরমে নিয়ে যাওয়ার কথা ঘোষণা করে অর্থমন্ত্রী আবাস যোজনায় বরাদ্দ বৃদ্ধির কথা জানালেন। প্রথমবার ৭৯ হাজার কোটি টাকা বরাদ্দ করা হল প্রধানমন্ত্রী আবাস যোজনায়।  দেশের যুবসমাজকে এগিয়ে নিয়ে যেতে একলব্য স্কুলে ৩৮ হাজার শিক্ষক নিয়োগের কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী। রেলের জন্য বরাদ্দ হল ২ লক্ষ ৪০ হাজার কোটি টাকা।

আরও পড়ুন: Dhanbad: বহুতলে আগুন, দগ্ধ হয়ে দুই শিশু-সহ ১৪ জনের মৃত্যু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest