Site icon The News Nest

মোদীর কেন্দ্র বারাণসীতে আজ ভোট, নজরে গোটা দেশ

baranasi

উত্তর প্রদেশে আজ সপ্তম তথা শেষ দফার নির্বাচন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সংসদীয় এলাকা বারাণসী-সহ রাজ্যের মোট ৫৪টি আসনে আজ নির্বাচন চলছে। সোমবার সকাল ৭টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। শেষ দফায় গোবলয়ের সবচেয়ে বড় রাজ্যে ৬১৩ প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ। আজমগড়, মৌ, জৌনপুর, গাজিপুর, চান্দৌলি, বারাণসী, মির্জাপুর, ভাদোহি এবং সোনভদ্র জেলায় ভোটগ্রহণ।

এদিক সকাল সকাল উত্তরপ্রদেশের ভোটরদের ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। কেন্দ্রীয় নির্বাচন কমিশন সূত্রে খবর, সকাল ৯ টা পর্যন্ত ভোট পড়েছে ৮.৫৮ শতাংশ।

২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে উত্তর প্রদেশের এই বিধানসভা নির্বাচনকে কার্যত সেমিফাইনাল ধরে এগোচ্ছে গেরুয়া শিবির। এবারও গোবলয়ের সবচেয়ে বড় রাজ্যে তাঁদেরই কর্তৃত্ব থাকবে বলে আশাবাদী মোদী-শাহ-নাড্ডারা। নির্বাচন পর্বে উত্তর প্রদেশ জুড়ে প্রচারে ঝড় তুলেছেন গেরুয়া দলের শীর্ষ নেতারা। রাজ্যের মানুষ এবারও তাঁর পাশে থাকবেন বলে আশাবাদী বিদায়ী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও।

বিরোদীদের দাবি, এবার লড়াইটা বিজেপির জন্য বেশ কঠিন হতে পারে। বিরোধীদের দাবি, ‘যে জাতপাতের রাজনীতি করেই ভোট টানার কৌশল নিয়েছে বিজেপি, সেটাই এবার বুমেরাং হয়ে ফিরচে পারে পদ্ম শিবিরের জন্য’। তবে বিজেপি বিরোধীদের এই দাবিতে আমল দিতে নারাজ। বরং এবারও বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়েই উত্তর প্রদেশে যোগী-রাজ ফিরবে বলে আশাবাদী তাঁরা।
নির্বাচনের এই শেষ পর্বে উত্তর প্রদেশের ৫৪টি আসনের মধ্যে ১১টি কেন্দ্র তফসিলি জাতি এবং দুটি তপশিলি উপজাতিদের জন্য সংরক্ষিত রয়েছে। এই পর্বে মোট ভোটার ২.০৬ কোটি। নির্বাচনের এই শেষ পর্বে জাতপাতের রাজনীতি গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে ধারণা রাজনৈতিক মহলের।

 

Exit mobile version