Site icon The News Nest

মুমূর্ষু গরুদের চিকিৎসা দিতে তৎপর যোগী সরকার, চালু হচ্ছে ২৪ ঘন্টার অ্যাম্বুলেন্স পরিষেবা

cows

এবার গরুদের জন্যও শুরু হচ্ছে অ্যাম্বুলেন্স পরিষেবা (Cow Ambulance Service)। উত্তর প্রদেশে যে সমস্ত গরুরা গুরুতর কোনও রোগে অসুস্থ বা আহত, তাদের চিকিৎসার জন্য এই অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করা হচ্ছে। রবিবার রাজ্য ডেয়ারি উন্নয়ন, পশুপালন ও মৎসমন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরি (Laxmi Narayan Choudhury) নিজেই এই ঘোষণা করেন।

লক্ষ্মী নারায়ণ চৌধুরি জানান, মোট ৫১৫টি অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করা হবে। দেশে এই প্রথম গরুদের জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করা হচ্ছে। তিনি বলেন, “অ্যাম্বুলেন্স পরিষেবার জন্য ১২২ নম্বর চালু করা হচ্ছে। অসুস্থ বা আহত গরুদের দ্রুত চিকিৎসার জন্য এই অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করা হবে।”

মন্ত্রী জানান, ফোন করার ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই অ্যাম্বুলেন্স চলে আসবে। অ্যাম্বুলেন্সের মধ্যে একজন পশুচিকিৎসক ও তার দুইজন সহকারীও থাকবেন। চিকিৎসাকেন্দ্রে নিয়ে যাওয়ার পথেই তারা প্রাথমিক চিকিৎসা দিতে পারবেন। আগামী ডিসেম্বর মাস থেকে এই পরিষেবা চালু করা হচ্ছে। অ্যাম্বুলেন্স পরিষেবা নিয়ে কোনও অভিযোগ থাকলে, তা জানানোর জন্য একটি অভিযোগ কেন্দ্রও তৈরি করা হবে লখনউয়ে। নির্দিষ্ট ওই নম্বরে ফোন করে যাবতীয় অভিযোগ জানানো যাবে।

রাজ্যে গো-পালনে আরও উন্নতি করতে শুক্রাণু ও ভ্রুণ প্রতিস্থাপন প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে বলেও জানান মন্ত্রী। এই ভ্রুণ প্রতিস্থাপন পদ্ধতির সাহায্যে গরুগুলির দুধ উৎপাদনও বাড়ানো সম্ভব হবে। ভ্রুণ প্রতিস্থাপনের পর দিনে প্রতি গরু কমপক্ষে ২০ লিটার দুধ উৎপন্ন করতে পারবে বলে দাবি মন্ত্রীর।

 

Exit mobile version