UPSC Result 2020: Shubham of the best Bihar in the country, Manjar Anjum topper of in the state

UPSC Result 2020: দেশের সেরা বিহারের শুভম, রাজ্যে মানজার আঞ্জুম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশে উচ্চ পদাধিকারী আমলা হওয়ার সর্বোচ্চ পরীক্ষা ইউপিএসসির ২০২০ সালের পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। এই পরীক্ষায় সফল প্রার্থীরা কেউ আইএএস, আইপিএস, আইএফএস প্রভৃতি পদে যোগ দেবেন। এবার ইউপিএসসি পরীক্ষায় প্রথম হয়েছেন বিহারের কাটিহারের বাসিন্দা শুভম কুমার। বোম্বে থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক শুভম কুমার। দ্বিতীয় হয়েছেন ভূপালের ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক জাগৃতি অবস্তি, আর তৃতীয় হয়েছেন আগ্রার অঙ্কিতা জৈন। আর মুসলিমদের মধ্যে শীর্ষে রয়েছেন সাদাফ চৌধুরি। সাদাফ ২৩তম স্থান অধিকার করেছেন।

অন্যদিকে,  পশ্চিমবঙ্গ থেকে বেশ কয়েকজন এবছর ইউপিএসিতে স্থান পেয়েছেন। রাজ্যের মধ্যে অন্যতম শীর্ষে রয়েছেন মুহাম্মদ মানজার হোসেন আঞ্জুম। মানজার ১২৫তম স্থান অধিকার করেছেন। আঞ্জুমের বাড়ি উত্তর দিনাজপুরের ইসলামপুরে। তিনি রাজ্যের সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা দফতরে মন্ত্রী গোলাম রব্বানির ভাইপো।

প্রসঙ্গত গত ৮ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত মেইন পরীক্ষা হয়েছিল। ২রা অগস্ট থেকে ২২শে সেপ্টেম্বর পর্যন্ত ইন্টারভিউ হয়েছিল। প্রিলিতে যারা পাশ করেছিলেন তাঁরাই মেইন পরীক্ষায় বসার সুযোগ পেয়েছিলেন। মোট ২০৪৬জনকে ইন্টারভিউতে ডাকা হয়েছিল। তাদের মধ্যে সফল হন। ৭৬১ জন। এই সব  সফল প্রার্থীর মধ্যে ২৬৩ জন সাধারণ শ্রেণীর, ৮৬ জন অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীর (ইডব্লিউএস), ২২৯ জন অন্যান্য অনগ্রসর শ্রেণীর, ১২২ জন তফসিলি জাতির এবং ৬১ জন তফসিলি উপজাতির সদস্য. আর সংখ্যালঘু মুসলিমের সংখ্যা ২৯। যদিও ২০১৯ সালে আমাদের ৪৩ জন সফল মুসলিম প্রার্থী ছিল, যেখানে আপাতত তালিকা দেখে বোঝা যাচ্ছে ২০২০ সালের জন্য ৩১ জন মুসলিম সফল হয়েছেন। এই বছর মাত্র  দুজন মুসলিম প্রার্থী শীর্ষ ১০০ জনের মধ্যে রয়েছেন, যদিও ২০১৯ সালে মাত্র একজন ছিলেন।

তবে প্রতি বছরের মতো এ বছরও দিল্লির জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের আইএএস কোচিং সেন্টারের ২০ জন প্রার্থী সিভিল সার্ভিস সফল হয়েছে। যদিও এই তালিকায়  মুসলিম শিক্ষার্থীদের পাশাপাশি কিছু অমুসলিম শিক্ষার্থীও রয়েছেন। এই সাফল্য নিয়ে দিল্লি সংখ্যালঘু কমিশনের প্রাক্তন চেয়ারম্যান ড. জাফারুল-ইসলাম খান বলেন, দেশে মুসলিম জনসংখ্যার হার ১৫ শতাংশ হলেও সিভিল সার্ভিসে উত্তীর্ণের হার ৩.৪৩ শতাংশ। সুদর্শন টিভি “ইউপিএসসি জিহাদ” প্রোগ্রাম করে প্রচার চালালেও মুসলিমদের সাফল্য রুখতে পারেনি।

উল্লেখযোগ্য বিষয় হল, ইউপিএসসিতে রাজ্যের ইসলামপুরের সন্তান মুহাম্মদ মানজার হোসেন আঞ্জুমের ১২৫ স্থান দখল। বছর খানেক অগে কলকাতার আজার জিয়া আইএএস হয়েছিলেন। তারপর এই সাফল্য মিলল। ৩৬ বছর পর রাজ্যের কোনো মুসলিম সরাসরি(প্রমোশন নিয়ে নয়)আই এ এস হয়েছিলেন। সফল হওয়ার কিছুদিন পর আজার জিয়াকে সম্বর্ধনার এক অনুষ্ঠানে দীর্ঘ ৩৬ বছরের শূন্যস্থান নিয়ে বিস্ময় প্রকাশের পাশাপাশি আশা ব্যক্ত করেছিলেন— আগামী দিনে সময়ের এই ব্যবধান কমার। সেই আশা পূর্ণ হল। মাত্র তিন বছরের মাথায় উত্তর দিনাজপুরের ইসলামপুরের ছেলে মহম্মদ মাঞ্জার হুসেন আঞ্জুম ২০২০ সালের ইউপিএসসি পরীক্ষায় ১২৫ র‍্যাঙ্ক করে আই এ এস হতে চলেছেন।

এনিয়ে রাজ্যের সংখ্যালঘু মন্ত্রী গোলাম রব্বানি তার ফেসবুক পেজে লিখেছেন, ‘আমার ভাইপো মোঃ মানজার হোসেন আঞ্জুমকে সফলভাবে ইউপিএসসি যোগ্যতা অর্জন করায় এবং  ১২৫স্থান নিশ্চিত করায় আন্তরিক অভিনন্দন। আমরা আপনার অসাধারণ কৃতিত্বের জন্য পশ্চিমবঙ্গ গর্বিত এবং আমাদের মেধাবী ছাত্র আছে মাননীয় মুখ্যমন্ত্রীর এই কথা সত্যতা প্রমাণ করার জন্য আন্তরিক ধন্যবাদ।’

মুসলিম প্রার্থী যারা সফল হয়েছেন (তালিকা)-

1. 23 সাদফ চৌধুরী

2. 58 ফাইজান আহমেদ

3. 63 ধীনা দস্তগীর

4.  125 মানজার হোসেন আনজুম

5. 129 শাহিদ আহমেদ

6. 142 শাহেনশাহ কেএস

7.203 মোহাম্মদ আকিব

8. 217 শাহনাজ আই

9. 225 ওয়াসিম আহমেদ ভাট

10. 234 বুশরা বানো

11. 256 রেশমা এএল

12. 270 মোহাম্মদ হারিস সুমের

13.  282 আলতামাশ গাজী

14. 283 আহমেদ হাসানুজ্জামান চৌধুরী

15. 316 সারা আশরাফ

16.  389 মুহিবুল্লাহ আনসারী

17. 403 আনিজ এস

18. 423 জেবা খান

19.  447 ফয়সাল রাজা

20. 450 এস মোহাম্মদ ইয়াকুব

21. 478 রেহান খাত্রি

22. 493 মোহাম্মদ জাভেদ

23. 545 আলতাফ মোহাম্মদ শেখ

24.  558 খান অসীম কিফায়াত খান

25.  569 সৈয়দ জাহিদ আলী

26. 583 শাকির আহমেদ

27. 589 মোহাম্মদ রিজওয়ান

28. 597 মোহাম্মদ শাহিদ

29. 611 ইকবাল রসুল দার

30.  625 আমির বশির

31.  739 মজিদ ইকবাল খান

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest