Uttarakhand: 6 pilgrims, pilot killed in chopper crash near Kedarnath

Kedarnath : মর্মান্তিক দুর্ঘটনা কেদারনাথে! তীর্থযাত্রী সহ কপ্টার ভেঙে মৃত কমপক্ষে ৬

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফাটা থেকে কেদারনাথগামী হেলিকপ্টার ভেঙে পড়ল। ভয়াবহ দুর্ঘটনায় প্রাণ হারালেন ৬জন। জানালেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর বিশেষ সচিব। ভয়ানক কুয়াশার জেরেই এই দুর্ঘটনা বলে জানা গিয়েছে।

মঙ্গলবার বেলায় ৫ জন তীর্থযাত্রীকে নিয়ে ফাটা গ্রাম থেকে কেদারনাথ মন্দিরের উদ্দেশে যাত্রা করেছিল একটি হেলিকপ্টার। পৌনে বারোটা নাগাদ গারুদ ছাট্টির কাছে এসে ভেঙে পড়ে আরিয়ান সংস্থার সেই চপার। কেদারনাথ আর মাত্র ৩ কিলোমিটার দূরে ছিল। এখনও পর্যন্ত যা জানা গিয়েছে, পাইলট-সহ মোট ৬ জনের মৃত্যু হয়েছে।

জানা গিয়েছে, কেদরনাথ থেকে ওড়ার পরই হেলিকপ্টারটিতে আগুন লেগে যায়। এরপরই গরুড় চটির কাছে হেলিকপ্টারটি ভেঙে পড়ে। কেদারনাথ ধামের থেকে গরুড় চটির দূরত্ব মাত্র দুই কিমি। দুর্ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছে যায় পুলিশ এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা।  উদ্ধারকাজ এখনও জারি রয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: ‘বিদ্যার জন্য সরস্বতীকে, সম্পত্তির জন্য লক্ষ্মীকে পটাও!’ বিজেপি বিধায়কের মন্তব্যে শোরগোল

কেন্দ্রীয় বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া টুইট করে এই দুর্ঘটনা প্রসঙ্গে বলেন, ‘কেদারনাথে হেলিকপ্টার দুর্ঘটনাটি অত্যন্ত দুর্ভাগ্যজনক। ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করতে আমরা রাজ্য সরকারের সাথে যোগাযোগ করছি। আমরা ক্রমাগত পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।’ এদিকে এই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন উত্তরাণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি।

দুর্ঘটনার কারণ সম্পর্কে উত্তরাখণ্ড অসামরিক বিমান চলাচল উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা সি রবি শঙ্কর বলেন, ‘আবহাওয়া খারাপ ছিল। তদন্তে জানা যাবে ঠিক কী ঘটেছে সেখানে। তবে দৃশ্যমান খারাপ হলে বিমান চালানোর সময় পাইলটদের নিরাপত্তার বিষয়ে খতিয়ে দেখতে হয়। রুদ্রপ্রয়াগের জেলা ম্যাজিস্ট্রেট ঘটনার ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কেদারনাথ ধামে চপার অপারেশন বন্ধ রাখা হয়েছে।’

সূত্রের খবর হেলিকপ্টারে মোট ৭ জন সওয়ারি ছিলেন। মৃতদের পরিচয় এখনও জানা যায়নি। কোন রাজ্য থেকে তাঁরা কেদারনাথের তীর্থযাত্রায় এসেছিলেন, সেই তথ্যও হাতে আসেনি পুলিশের।

আরও পড়ুন: Mecca Masjid: মক্কা মসজিদ নয়, ‘মক্কেশ্বর’ মহাদেবের মন্দির! দাবি পুরীর শঙ্করাচার্যের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest