বিজেপি শাসিত উত্তরাখণ্ডে ফের বদলাচ্ছে মুখ্যমন্ত্রী ? কুরসি খোয়াতে পারেন তিরথ সিং রাওয়াতও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চরমে উত্তরাখণ্ডের রাজনৈতিক ডামাডোল। রাজ্যে ক্ষমতা ধরে রাখতে ফের মুখ্যমন্ত্রী বদল করতে পারে বিজেপি। শপথের মাত্র কয়েক মাসের মধ্যেই ক্ষমতা হারাতে পারেন মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত (Tirath Singh Rawat)। অন্তত দিল্লির অন্দরে কান পাতলে তেমনটাই শোনা যাচ্ছে। তিরথ সিং রাওয়াত জেপি নাড্ডা, অমিত শাহদের সঙ্গে দেখা করার পর সেই জল্পনা আরও বেড়েছে।

আরও পড়ুন : মমতার অভিযোগের পরদিনই কেন মারা গেলেন জৈন হাওয়ালা কাণ্ডের মাথা? প্রশ্ন তৃণমূলের

গত ১০ মার্চ উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পদে শপথ নেন তিরথ সিং রাওয়াত। আগের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াতের বিরুদ্ধে একাধিক দুর্নীতি এবং স্বজনপোষণের অভিযোগ ওঠায় তাঁকে সরিয়ে দেয় BJP। যদিও তিরথ নিজেও মুখ্যমন্ত্রীর কুরসিতে বসার পর একাধিক বিতর্কে জড়িয়েছেন। তাঁর একের পর এক বেফাঁস মন্তব্য দলকে অস্বস্তিতে ফেলেছে। যদিও, তার কুরসি হারানোর সম্ভাবনা তৈরি হয়েছে অন্য কারণে। আসলে তিরথ সিং রাওয়াত উত্তরাখণ্ডের আইনসভার সদস্য নন। নিয়ম অনুযায়ী আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে উপনির্বাচনে জিতে আসতে হবে রাওয়াতকে। সেক্ষেত্রে আগামী ৫ আগস্টের মধ্যে উপনির্বাচনের জন্য বিবৃতি জারি করতে হবে নির্বাচন কমিশনকে।

এই মুহূর্তে উত্তরাখণ্ডের দুটি বিধানসভা কেন্দ্র ফাঁকা রয়েছে। কিন্তু দুটির কোনওটি থেকেই জয়ের ব্যাপারে নিশ্চিত নয় বিজেপি। আবার রাওয়াতের নিজের পছন্দের আসন পোড়ি গাড়ওয়াল আসনেও উপনির্বাচন চাইছে না বিজেপির শীর্ষ নেতৃত্ব। কারণ, এখন উপনির্বাচনের বিবৃতি দিলে অন্য রাজ্যগুলিতেও উপনির্বাচন করাতে হবে।

সেক্ষেত্রে এরাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) প্যাঁচে ফেলার ছক ভেস্তে যাবে। তাই বিজেপির শীর্ষ নেতারা উপনির্বাচনের পক্ষে নন। তাছাড়া আগামী বছর উত্তরাখণ্ডে নির্বাচন। রাওয়াতের নেতৃত্বে সেই নির্বাচন লড়তেও চায় না বিজেপি। সেক্ষেত্রে তাঁকে ইস্তফার নির্দেশ দিয়ে অন্য কাউকে মুখ্যমন্ত্রী বাছতে পারেন শাহ (Amit Shah)-নাড্ডারা (JP Nadda)। রাওয়াত নিজে গত ২ দিন ধরে দিল্লিতে পড়ে আছেন। ইতিমধ্যেই শাহ-নাড্ডাদের সঙ্গে সাক্ষাৎ হয়েছে তাঁর। তারপরও ফিরে যাননি তিনি। উত্তরাখণ্ডের কয়েকজন মুখ্যমন্ত্রীর পদ পাওয়ার ব্যাপারে আশাবাদী নেতাও নাকি দিল্লিতে হাজিরা দিয়েছেন। সব মিলিয়ে তিরথ সিং রাওয়াতের অপসারণের জল্পনা তুঙ্গে।

আরও পড়ুন : ত্রিপুরায় BJP-র হাতে ‘আক্রান্ত’ বিরোধীরা! মানবাধিকার কমিশন কই, প্রশ্ন তৃণমূলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest