Uttarakhand: Cloudburst wreaks havoc in Pithoragarh; houses affected in flash floods

Uttarakhand: মেঘ ভাঙা বৃষ্টিতে তলিয়ে গেল কমপক্ষে ৫০টি বাড়ি, ভয়াবহ ভিডিও প্রকাশ্যে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের উত্তরাখণ্ডে মেঘ ভাঙা বৃষ্টি (Cloudburst)। শুক্রবার গভীর রাতে উত্তরাখণ্ডে ভারত-নেপাল সীমান্তের কাছে ধারচুলার খোটিলা গ্রামে ঘটনাটি ঘটে। এখনও পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে বলে খবর। ইতিমধ্যেই শুরু হয়েছে উদ্ধারকার্য।

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করেছে পিথোরাগড় পুলিশ। সেখানে দেখা যাচ্ছে প্রবল জলের স্রোতে একটি তিন তলার বাড়ি ভেসে যাচ্ছে। এদিন দুপুরে প্রথমে ধর চুলায় মেঘ ভাঙ্গা বৃষ্টি শুরু হয়। সেই বৃষ্টিতে কালী নদীতে ভাঙন দেখা দেয়। জলের স্রোত নেমে আসে পিথোরাগড়ে। জেলাশাসক জানিয়েছেন, গ্রামের কমপক্ষে ৩০ টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং একজন মহিলা প্রাণ হারিয়েছে।

আরেকটি টুইট করেন উত্তরাখন্ড পুলিশ। সেখানে জলের স্রোতে ভেসে যাওয়া একটি গ্রামের ভিডিও শেয়ার করে পুলিশ। গোটা ঘটনায় এলাকায় ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। ডিজাস্টার রেসপন্স ফোর্স টিমকেও এলাকায় পাঠানো হয়েছে। তারা উদ্ধারকাজ চালাচ্ছে।

আরও পড়ুন: গরম তাওয়া দিয়ে মার! পরিচারিকার উপর অত্যাচারের অভিযোগে গ্রেফতার BJP নেত্রী

অন্য একটি টুইটে পুলিশ সাধারণ মানুষকে নদীর ধার এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে। এই সময় সেতু ব্যবহার না করার কথাও বলা হয়েছে। টুইটে তাদের আবেদন, ‘নদী বিপদসীমা ছুঁয়ে ফেলেছে, আপনাদের অত্যন্ত সাবধানী হয়ে পথ চলার আবেদন করা হচ্ছে। একান্ত প্রয়োজন না হলে সেতু এড়িয়ে চলুন।’

পাহাড়ি রাজ্য উত্তরাখণ্ডে রয়েছে বহু তীর্থস্থান। কিন্তু ইদানীং প্রকৃতি যেন বারে বারেই রুদ্ররূপ ধারণ করছে হিমালয়ের এই প্রান্তে। প্রায় প্রতি বছরই হিমাচল, উত্তরাখণ্ডে এমনই ভয়াবহ মেঘ ভাঙা বৃষ্টি বা ভয়ঙ্কর বন্যার ঘটনা ঘটছে। পাহাড়ে অপরিকল্পিত ভাবে সবুজ ধ্বংস করে কংক্রিটের নির্মাণকাজকে এ জন্য অনেকেই দায়ী করেন। অভিযোগ, তাতেও প্রশাসন কিংবা মানুষ— কারওরই হেলদোল নেই।

আরও পড়ুন: Supreme Court: ১৯ জন নেতার সম্পত্তি বৃদ্ধির মামলায় ‘সুপ্রিম’ স্থগিতাদেশ, তৃণমূলের বড় স্বস্তি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest